বড়সড় পতন শেয়ার বাজারে, গায়েব বিনিয়োগকারীদের প্রায় ৩ লক্ষ কোটি টাকা

stock market

বুধবার ভারতীয় শেয়ার বাজারে বিক্রির হিড়ির। এর জেরে বড়সড় পতন প্রধান সূচকগুলিতে। বড়সড় পতনের সঙ্গে এ দিন বন্ধ হল শেয়ার বাজার। উল্লেখযোগ্য ভাবে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং এইচডিএফসি ব্যাঙ্কের মতো স্টকগুলিতে বিশাল পতনের কারণে গোটা বাজারে এই দুর্বলতা বলে ধারণা বিশ্লেষকদের।

এ দিনের কেনাবেচার সময় সেনসেক্স ৮০০ পয়েন্টের বেশি কমে ৬৬৭২৮-এ নেমে যায়। সেনসেক্স এবং নিফটি উভয়ই প্রায় ১.২৫ শতাংশ পতনের সঙ্গে লেনদেন করে। আজ, মার্কিন ফেডারেল রিজার্ভের বৈঠকের আগে, দুর্বল সেন্টিমেন্টের কারণে ভারতীয় শেয়ার বাজারে আতঙ্ক ছড়ায়। দেখা দেয় বিক্রির হিড়িক।

আগের ট্রেডিং সেশন শেষে সেনসেক্স থিতু হয়েছিল ৬৭,৭৮৭-তে। এ দিন বাজার খোলার সময় সেনসেক্স ছিল ৬৭,০৮০-তে। কিছুক্ষণের মধ্যে আরও নেমে পৌঁছে যায় ৬৬,৭২৮-এ। শেষমেশ বাজার বন্ধের সময় সেনসেক্স দাঁড়ায় ৬৬,৮০০-য়।

আগের ট্রেডিং সেশন শেষে নিফটি থিতু হয়েছিল ২০,১৩৩-এ। এ দিন বাজার খোলার সময় নিফটি ছিল ১৯,৯৮০-তে। কিছুক্ষণের মধ্যে আরও নেমে পৌঁছে যায় ১৯,৮৭৮-এ। শেষমেশ বাজার বন্ধের সময় নিফটি দাঁড়ায় ১৯,৯০১-এ।

পরিসংখ্যান বলছে, আজ বিএসই-এর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩,২০,৬৫,১২২.৪৩ কোটি টাকায়। কেনাবেচা বন্ধ করার সময় আগের ট্রেডিং সেশনের তুলনায় প্রায় ৩ লক্ষ কোটি টাকার পতন হয়েছে। অর্থাৎ, আজকের পতনের বাজারে বিনিয়োগকারীদের ৩ লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগ নষ্ট হয়ে গেছে।

প্রসঙ্গত, এ দিন সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে ২৩টি আগের দিনের থেকে নীচে নেমে বন্ধ হয়েছে। যেখানে নিফটি ফিফটির ৫০টি শেয়ারের মধ্যে সবুজে বন্ধ হয়েছে মাত্র ১০টি স্টক।

আরও পড়ুন: ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই কাজটি না করলে আপনার মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.