ব্যাঙ্কিং স্টকে বড়ো বিনিয়োগ, নিমেষে গতি ফিরল ধুঁকতে থাকা শেয়ার বাজারে

Bombay Stock Exchange

বৃহস্পতিবার সকাল থেকে ধুঁকছিল শেয়ার বাজার। তবে বেলার বাড়ার সঙ্গে কিছুটা শক্তি সঞ্চয় করে অনেকটাই উপরে উঠল বাজারের মূল সূচকগুলি। পরিসংখ্যান বলছে, ব্যাঙ্কিং স্টকগুলিতে জোরালো কেনাকাটা বাজারকে নতুন করে গতি এনে দেয়। এর জেরে সেনসেক্স-নিফটি লাভের মুখ দেখার পরই থিতু হয়।

আজকের লেনদেনে দুপুরের পর ভারতীয় শেয়ারবাজারে জোরালো কেনাকাটায় মন দেন বিনিয়োগকারীরা। যে কারণে চলতি সপ্তাহে টানা চতুর্থ সেশনে বাজারের দ্রুত উত্থানের সঙ্গে বন্ধ হল। ব্যাঙ্কিং স্টকগুলিতে জোরালো কেনাকাটার কারণে, বাজারে এই উচ্ছ্বাস দেখা গেছে। যেখানে মিড ক্যাপ সূচক আজীবন উচ্চতায় পৌঁছেছে। এ দিনের ট্রেডিং শেষে, বিএসই সেনসেক্স ৩৮৫ পয়েন্টের লাফ দিয়ে ৬৬,২৬৫-তে বন্ধ হয়েছে এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ফিফটি ১১৬ পয়েন্টের লাফ দিয়ে ১৯,৭২৭ পয়েন্টে থিতু হয়েছে।

সেক্টরগত ভাবে, এ দিনের ট্রেডিংয়ে নিফটি ব্যাঙ্কে একটি শক্তিশালী বৃদ্ধি ঘটেছে। নিফটি ব্যাঙ্ক ৪৬৯ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৫,৮৭৮-এ বন্ধ হয়েছে। এ ছাড়া অটো, আইটি, মিডিয়া, এনার্জি, ইনফ্রা, কনজিউমার ডিউরেবলস ০.৬২ শতাংশের পাশাপাশি তেল ও গ্যাস ক্ষেত্রের শেয়ারও দ্রুত বেড়েছে। তবে হেলথকেয়ার, এফএমসিজি, ফার্মা সেক্টরের স্টকে পতন ঘটেছে।

মিডক্যাপ ও স্মল ক্যাপ সূচকে আবারও শক্তিশালী বৃদ্ধি ফিরে এসেছে। সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে ২০টি উপরে এবং ১০টি নীচে নেমে বন্ধ হয়েছে। যেখানে, নিফটির ৫০টি স্টকের মধ্যে, ৩১টি উপরে এবং ১৯টি নীচে নেমে বন্ধ হয়ে গেছে।

আজকের লেনদেনে এল অ্যান্ড টি ৪.২৪ শতাংশ, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ২.৩৬ শতাংশ, টেক মাহিন্দ্রা ১.৭৩ শতাংশ, এইচসিএল টেক ১.৪৭ শতাংশ, অ্যাক্সিস ব্যাঙ্ক ১.৪০ শতাংশ, এসবিআই ১.১৩ শতাংশ, কোটাক মাহিন্দ্রা ১ শতাংশ বৃদ্ধি পেয়ে বন্ধ হয়েছে। অন্য দিকে, সান ফার্মা ০.৮৬ শতাংশ, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ০.৭০ শতাংশ, এইচইউএল ০.৬৬ শতাংশ, ইনফোসিস ০.৬৫ শতাংশ কমেছে।

সবমিলিয়ে, শেয়ারবাজারে চমকপ্রদ উত্থানের কারণে বিনিয়োগকারীদের সম্পদও বেড়েছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির মার্কেট ক্যাপ ৩১৯.০৭ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে, যা গত সেশনে ছিল ৩১৭.৩৭ লক্ষ কোটি টাকা। অর্থাৎ, আজকের ট্রেডিং সেশনে, মার্কেট ক্যাপে ১.৭০ লক্ষ কোটি টাকা পেয়েছে।

আরও পড়ুন: স্বাস্থ্যবিমা: দ্রুত ১০০ শতাংশ নগদবিহীন দাবি নিষ্পত্তির লক্ষ্যে কাজ করছে আইআরডিএআই

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.