বছরের শেষ সপ্তাহের প্রথম দিনেও উজ্জ্বল স্টক মার্কেট, উত্থান অব্য়াহত ব্যাঙ্কিং, ফার্মা ও এনার্জি সেক্টরে

stock market

টানা তিন দিন বন্ধ ছিল ভারতীয় শেয়ার বাজার। মঙ্গলবার (২৬ ডিসেম্বর, ২০২৩) ছিল চলতি ২০২৩-এর শেষ সপ্তাহের প্রথম কেনাবেচার দিন। এ দিনেও ২০০ পয়েন্টের বেশি উপরে উঠে বন্ধ হল সেনসেক্স। মূলত ব্যাঙ্কিং, ফার্মা ও এনার্জি শেয়ার কেনার কারণে বাজারে এই উত্থান দেখা গেছে। মিড ক্যাপ এবং স্মল ক্যাপ স্টকগুলিতে বিনিয়োগ বেড়েছে এ দিন।

মঙ্গলবারের লেনদেন শেষে, বিএসই সেনসেক্স ২৩০ পয়েন্ট লাফিয়ে ৭১,৩৩৬-এ বন্ধ হয়েছে। যেখানে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ১০৫ পয়েন্ট বেড়ে ২১,৪৫৪ পয়েন্টে বন্ধ হয়েছে।

এ দিনের লেনদেনে তথ্যপ্রযুক্তি, মিডিয়া ও সরকারি ব্যাঙ্কের শেয়ার ছাড়া বেশিরভাগ সেক্টরের সূচক সবুজে বন্ধ হয়েছে। অটো, ব্যাঙ্কিং, ফার্মা, এফএমসিজি, মেটাল, ইনফ্রা, কনজিউমার ডিউরেবলস, হেলথ কেয়ার, তেল ও গ্যাস সেক্টরের শেয়ারও লাভের মুখ দেখেছে। মিড ক্যাপ এবং স্মল ক্যাপ স্টক কেনার কারণে উভয় সূচক উপরে উঠে বন্ধ হয়েছে।

বিএসই সেনসেক্সের ৩০টি শেয়ারের মধ্যে ২৪টি শেয়ার লাভের মুখ দেখেছে এবং ছয়টি লোকসান সঙ্গী করে বন্ধ হয়ে গেছে। যেখানে নিফটির ৫০টি স্টকের মধ্যে, ৪২টি স্টকে উত্থান এবং 8টিতে পতন হয়েছে।

শেয়ারবাজারে চমকপ্রদ উত্থান এ দিনেও অব্য়াহত থাকায় বিনিয়োগকারীদের সম্পদের ব্যাপক বৃদ্ধি ঘটেছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন ৩৫৯.০৮ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে, যা গত ট্রেডিং সেশনে ছিল ৩৫৬.৫৩ লক্ষ কোটি টাকা। এ দিনের বিনিয়োগকারীদের সম্পদে প্রায় ২.৫৫ লক্ষ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

আজকের লেনদেনে, এনটিপিসি ২.৪৪ শতাংশ, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ১.৬৬ শতাংশ, টাটা স্টিল ১.৩১ শতাংশ, এশিয়ান পেন্টস ১.৩০ শতাংশ, কোটাক মাহিন্দ্রা ১.২৯ শতাংশ, উইপ্রো ১.২৮ শতাংশ, ভারতী এয়ারটেল ১.০৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে, বাজাজ ফাইন্যান্স ১.৭৩ শতাংশ, বাজাজ ফিনসার্ভ ১.৩০ শতাংশ, ইনফোসিস ১.০৯ শতাংশ এবং টিসিএস ০.৭৯ শতাংশ পতন দেখেছে।

আরও পড়ুন: ৩১ ডিসেম্বরের মধ্যে টাকাপয়সা সম্পর্কিত এই ৫টি কাজ সারতেই হবে! জেনে রাখা ভালো

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.