ট্রেনে বসেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে পছন্দের খাবার, জানুন বিস্তারিত

irctc

খুব শীঘ্রই ট্রেনে খাবার অর্ডার করা যাবে হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে।

বর্তমানে, হোয়াটসঅ্যাপ নম্বর +91 8750001323 এর মাধ্যমে নির্দিষ্ট রুটে খাবার সরবরাহ করছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)। তবে এই পরিষেবাই এ বার অন্যান্য ট্রেনেও প্রসারিত করার পরিকল্পনা করছে সংস্থা।

সোমবার একটি বিবৃতিতে রেল বলেছে, “নির্বাচিত ট্রেন এবং যাত্রীদের জন্য হোয়াটসঅ্যাপে ই-ক্যাটারিং পরিষেবা উন্নত করা হচ্ছে। গ্রাহকদের প্রতিক্রিয়া এবং পরামর্শের ভিত্তিতে অন্য ট্রেনগুলিতেও এটা চালু করবে সংস্থা।”

নিজের বিশেষ ভাবে তৈরি ওয়েবসাইট www.catering.irctc.co.in-এর পাশাপাশি ই-ক্যাটারিং অ্যাপ ‘ফুড অন ট্র্যাক’-এর মাধ্যমে ই-ক্যাটারিং পরিষেবা শুরু করেছে আইআরসিটিসি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ই-ক্যাটারিং পরিষেবাটি দুটি পর্যায়ে বাস্তবায়নের পরিকল্পনা করে হয়েছে। প্রথম ধাপটি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছে, এর আওতায়, ই-টিকিট বুকিং করা গ্রাহকদের কাছে একটি ব্যবসায়িক হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে খাবার অর্ডার করার মেসেজ পাঠানো হয়।

এর পরে অ্যাপ ডাউনলোড না করেই সরাসরি আইআরসিটিসি-র ই-ক্যাটারিং ওয়েবসাইটের মাধ্যমে কোনো স্টেশনে নিজের পছন্দের রেস্তোঁরা পছন্দের খাবার বুক করতে পারেন। বলে রাখা ভালো, বর্তমানে ই-ক্যাটারিং পরিষেবাগুলির মাধ্যমে প্রতিদিন প্রায় ৫০ হাজার যাত্রীকে খাবার সরবরাহ করা হয়। এর পরের ধাপটি হল, হোয়াটসঅ্যাপে খাবার বুকিং এবং যাত্রীদের জন্য খাবার ডেলিভারির সুবিধা প্রদান।

এই পরিষেবার হোয়াটসঅ্যাপ নম্বরটি গ্রাহকের জন্য দ্বিমুখী যোগাযোগের প্ল্যাটফর্ম হয়ে উঠবে। যেখানে একটি এআই-চালিত (AI powered) চ্যাটবট যাত্রীদের জন্য ই-ক্যাটারিং পরিষেবার সমস্ত তথ্য সরবরাহ এবং তাঁদের পছন্দের খাবার বুক করতে সাহায্য করবে।

আরও পড়ুন: ফের রেপো রেট বাড়াতে পারে RBI, সোমবার শুরু মুদ্রানীতি কমিটির বৈঠক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.