SIP: সর্বকালের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে এসআইপি

বিবি ডেস্ক: টানা চতুর্থ মাসে ১২ হাজার কোটি টাকার উপরে রয়ে গিয়েছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP)। বাজারের অস্থিরতার মধ্যেও গত আগস্ট মাসে স্থিতিস্থাপকতা দেখিয়েছেন খুচরো বিনিয়োগকারীরা।

উল্লেখযোগ্য ভাবে, সেবি (SEBI)-র তিন মাসের নিষেধাজ্ঞার পরেও নতুন ফান্ড অফারিং (NFO)-গুলিও এসপিআই প্রবাহে যথেষ্ট অবদান রেখেছিল।

কী বলছে পরিসংখ্যান

অ্যাসোসিয়েশন অব মিউচুয়াল ফান্ড ইন ইন্ডিয়া (AMFI)-এর তথ্য অনুযায়ী, শেষ হওয়া আগস্ট মাসে এসআইপি বেড়েছে ১২ হাজার ৬৯৪ কোটি টাকা। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ যে সাধারণের আগ্রহ বাড়াচ্ছে, এই ঘটনা তারই ইঙ্গিত। যেখানে সমগ্র মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির সম্পদ ব্যবস্থাপনার অধীনে (AUM) খুচরো বিনিয়োগকারী।

সামগ্রিকভাবে নেট ইনফ্লো দাঁড়িয়েছে ৬৫ হাজার ৭৭ কোটি টাকা- যা টানা দ্বিতীয় মাসে বেড়েছে। গত এপ্রিল মাসে এই পরিমাণ ছিল সর্বোচ্চ।

ইক্যুইটি বিভাগে টানা ১৮ মাসে প্রবাহ দেখা গিয়েছে। থিমেটিক এবং ডিভিডেন্ড ইয়েল্ড ফান্ড ছাড়া সমস্ত ইক্যুইটি ফান্ড বিভাগ আগস্টেও একটা প্রবাহ দেখা গিয়েছে। তবে ইক্যুইটি প্রবাহ (Equity flow) দাঁড়িয়েছে ৬ হাজার ১২০ কোটি টাকা। যা ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

দেখা গিয়েছে, স্মল ক্যাপ এবং লার্জ ক্যাপ উভয় বিভাগেই প্রবাহ হ্রাস পেয়েছে, তবে, মিড-ক্যাপে জুলাইয়ের তুলনায় ফান্ড প্রবাহ বৃদ্ধি পেয়েছে।

তবে, ইক্যুইটি এবং মিউচুয়াল ফান্ড এইউএম এখন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এই দুই ক্ষেত্রে এইউএম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪.৬ লক্ষ কোটি এবং ৩৯.৫ লক্ষ কোটি টাকা।

এমনিতে এইউএম পরিমাণে টানাপোড়েন চলছে বেশ কয়েক মাস ধরেই। এর মধ্যে রয়েছে বিশ্ববাজারের অস্থিরতা। মুদ্রাস্ফীতির চাপান-উতোর, কর্পোরেট আয়ের মধ্যে ইপিএস বৃদ্ধি, শক্তিশালী জিডিপি বৃদ্ধি এবং কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির মূল সুদের হার বৃদ্ধির ফলে যা এখন কিছুটা হলেও ইতিবাচক ইঙ্গিত দিচ্ছে।

আরও পড়ুন: দাম উঠতে পারে ন’হাজার কোটি! আয় বাড়াতে এ বার জমি বিক্রির পথে রাজ্য

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.