Sensex: শেয়ার বাজারে পরপর দু’দিন পতন, প্রায় ১০ লক্ষ কোটি টাকা হারালেন বিনিয়োগকারীরা

rupee

নয়াদিল্লি: পরপর দু’দিন ধরে ধারাবাহিক পতনের ফলে শেয়ার বাজার থেকে উধাও হয়ে গেল ৯ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা। সপ্তাহের প্রথম দিন বাজার খুলতেই বড়সড় পতনের মুখে পড়ে সেনসেক্স। ১,৪৫৭ পয়েন্ট পতনের হয় বাজারে।
গত সম্পাহে কেনাবেচার শেষ দিনে নিফটি ছিল ১৬,২০০ পয়েন্টের উপর। সপ্তাহের প্রথম দিনে সেটাই নেমে এসছে ১৫,৮৫৯ পয়েন্টে।

সোমবার যে শেয়ারগুলি ক্ষতির মুখ দেখছে তার মধ্যে রয়েছে, বাজাজ ফাইন্যান্স, আইসিআইসিআই ব্যাঙ্ক, এসঅ্যান্ডন্ডটি, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, এইচডিএফসি, টেক মাহিন্দ্রা, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং ইনফোসিস।
নিফটি-তে অন্তর্ভুক্ত স্টকগুলির মধ্যে যেগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই তালিকায় রয়েছে, হিন্দালকো (৪.২১) শতাংশ), বাজাজ ফিনসার্ভ (৪.০১ শতাংশ), বাজাজ ফাইন্যান্স (৩.৮৪ শতাংশ), আইসিআইসিআই ব্যাঙ্ক (৩.৬৭ শতাংশ) এবং স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (৩.৫৪ শতাংশ)।

কেন এই পতন?

এর কারণ হিসাবে শেয়ার বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্বের অন্যান্য স্টক মার্কেটের প্রভাব পড়েছে ভারতের বাজারে। এ ছাড়া গত সপ্তাহে পতনের রশে ধরে সোমবার বাজারে বিক্রির ঢল নামে। এটিও পতনের একটি অন্যতম কারণ হিসাবে বিশেষজ্ঞরা মনে করছেন।

কমল টাকার দাম

সোমবার কেনাবেচার শুরুতেই মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার দামও পড়েছে। টাকার দাম হয়েছে ৭৮.২৮ টাকা। এটাই শেষ ১০ বছরের মধ্যে সর্বনিম্ন স্তর। শুক্রবার যা বন্ধ হয়েছিল ৭৭.৮৩ টাকায়।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.