এই নিয়ে টানা পঞ্চম বার! মূল সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

rbi 2

রেপো রেট (Repo rate) বা মূল ঋণের হার অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। শুক্রবার, তিন দিনের বৈঠক শেষে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এ দিন ঘোষণা করেন, রেপো রেট ৬.৫ শতাংশেই স্থির রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী মাসগুলিতে খাদ্যসামগ্রীর দাম বৃদ্ধি এবং প্রত্যাশিত অর্থনৈতিক বৃদ্ধির চেয়ে ভাল হওয়ার প্রত্যাশার মধ্যে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের কথা মাথায় রেখেই রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই-এর মুদ্রা নীতি কমিটি (MPC)।

বলে রাখা ভালো, আরবিআই-এর রেপো রেট হল একটি মূল ঋণের হার। রেপো রেট হল সেই সুদের হার, যার নিরিখে আরবিআই অন্যান্য ব্যাঙ্ককে ঋণ দেয়। এর অর্থ, গ্রাহককে দেওয়া ব্যাঙ্কের ঋণের সুদের হারও অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। এই নিয়ে টানা পঞ্চম বারের মতো রেপো রেট অপরিবর্তিত থাকল।

আরবিআই গভর্নর জানান, হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের খরচ মেটাতে ইউপিআই পেমেন্টের সীমা প্রতি লেনদেনে ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ব অর্থনীতি কিছুটা হলেও ইতিবাচক লক্ষণ দেখাচ্ছে। মূল মুদ্রাস্ফীতি গত বছরে অনেকটাই হ্রাস পেয়েছে। তবে, অনেক দেশে নির্ধারিত লক্ষ্যের উপরে রয়েছে মুদ্রাস্ফীতি। সেই জায়গায় ভারতীয় অর্থনীতিতে স্থিতিস্থাপকতা এবং গতির ছবি স্পষ্ট। বাহ্যিক ভারসাম্যও সুনিশ্চিত ভাবে পরিচালনাযোগ্য। এই মৌলিক বিষয়গুলিকে আরও শক্তিশালী করে তোলার জন্য আরবিআই-এর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান আরবিআই গভর্নর।

উল্লেখযোগ্য ভাবে, এর আগেও, চারটি বৈঠকে রেপো রেট অপরির্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। স্বাভাবিক ভাবে, পর পর পাঁচ বার সুদ না বাড়ানোর সিদ্ধান্ত ঋণগ্রহীতাদের জন্য বড়োসড়ো স্বস্তি এনেছে। কারণ, ২০২২ সালের মে মাসের পর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কয়েক দফায় ২৫৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল রেপো রেট।

আরও পড়ুন: এসআইপি বিনিয়োগে কী ভাবে দ্রুত নিজের লক্ষ্যে পৌঁছাবেন? মাথায় রাখুন ৩টি বিষয়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.