এই ৩টি ক্ষেত্রে ১ লক্ষ টাকা পর্যন্ত ইউপিআই লেনদেনে কোনো ওটিপি লাগবে না

upi

ইউপিআই পেমেন্ট নিয়ে বড়ো খবর। ইউপিআই-এ অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশন (এএফএ) ছাড়া নির্দিষ্ট লেনদেনের জন্য অটো পেমেন্টের সীমা বাড়ানোর প্রস্তাব করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী, ১ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্টের জন্য কোনো ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) ভিত্তিক প্রমাণীকরণের প্রয়োজন হবে না। এই নতুন সীমা শুধুমাত্র মিউচুয়াল ফান্ড সাবস্ক্রিপশন, ইন্স্যুরেন্স প্রিমিয়াম সাবস্ক্রিপশন এবং ক্রেডিট কার্ড পরিশোধের জন্য প্রযোজ্য হবে। বর্তমানে, ওটিপি-ভিত্তিক এএফএ তখনই শুরু হয় যখন ইউপিআই-এর মাধ্যমে একটি অটো পেমেন্টের পরিমাণ ১৫ হাজার টাকা ছাড়িয়ে যায়।

কেন্দ্রীয় ব্যাঙ্কের বিবৃতি অনুসারে, “গ্রাহকের সুবিধায় ডিজিটাল লেনদেনের নিরাপত্তা এবং সুরক্ষার ভারসাম্য বজায় রাখার জন্য ই-ম্যান্ডেট প্রক্রিয়াকরণের কাঠামোটি ২০১৯ সালের আগস্ট মাসে চালু করা হয়েছিল। অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশন ছাড়া ই-ম্যান্ডেট কার্যকর করার সীমা বর্তমানে ১৫ হাজার টাকা (যা সর্বশেষ আপডেট করা হয়েছিল ২০২২ সালের জুন মাসে)। বর্তমানে নিবন্ধিত ই-ম্যান্ডেটের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৮ কোটি, প্রতি মাসে প্রায় ২৮০০ কোটি টাকার লেনদেন প্রক্রিয়া করা হয়।

এই ব্যবস্থাটি স্থিতিশীল হয়েছে, কিন্তু মিউচুয়াল ফান্ডের সাবস্ক্রিপশন, বিমা প্রিমিয়াম এবং ক্রেডিট কার্ডের বিল পেমেন্টের মতো বিভাগগুলিতে, যেখানে লেনদেনের আকার ১৫ হাজার টাকার বেশি, সেসব ক্ষেত্রে সীমা বাড়ানোর প্রয়োজন দেখা দিয়েছে। তাই,এই বিভাগগুলির জন্য ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের জন্যএএফএ-এর প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এ ব্যাপারে শীঘ্রই সংশোধিত সার্কুলার জারি করা হবে বলে জানিয়েছে আরবিআই।

শেষ কয়েক বছর ধরে ইউপিআই অটো পেমেন্ট বেশ সাফল্যের সঙ্গেই কাজ করে চলেছে। ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের বিশদ টোকেনাইজেশনের সঙ্গে প্রতিস্থাপন করার পর থেকেই ফিচারটি বেশ সফল হয়েছে। টোকেনাইজেশন বলতে “টোকেন” নামের একটি বিকল্প কোডের সঙ্গে একটি প্রকৃত বা নির্দিষ্ট কার্ড নম্বর প্রতিস্থাপনকে বোঝায়।

অটো পেমেন্টের মাধ্যমে লেট ফি অথবা জরিমানা এড়িয়ে সময়মতো পেমেন্ট করা যায়। এ ছাড়াও প্রতিটি গ্রাহকের জন্য কাস্টমাইজড পেমেন্টের বিকল্প (যেমন মাসিক, ত্রৈমাসিক ইত্যাদি) এবং পরিমাণ (১ টাকা থেকে ১৫ হাজার টাকার বেশি) রিকারিং ম্যান্ডেট সুবিধা রয়েছে। তবে, প্রয়োজন অনুযায়ী এগুলি পরিবর্তন করা যায়। আরবিআই-এর মতে, এটি রেকারিং পেমেন্ট করার নিরাপদ এবং সুবিধাজনক উপায়।

আরও পড়ুন: এসআইপি বিনিয়োগে কী ভাবে দ্রুত নিজের লক্ষ্যে পৌঁছাবেন? মাথায় রাখুন ৩টি বিষয়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.