৫ বছরের মধ্যে খুচরো ডিজিটাল লেনদেনের ৯০ শতাংশ দখল করবে ইউপিআই

UPI

দ্রুতগতিতে বাড়ছে ইউপিআই (UPI) লেনদেন। এক বেসরকারি সমীক্ষক সংস্থার মতে, আগামী ২০২৬-২৭ সালে দেশে ইউপিআই লেনদেন প্রতিদিন ১০০ কোটিতে পৌঁছাবে। সেসময় খুচরো ডিজিটাল লেনদেনের ৯০ শতাংশ দখল করবে ইউপিআই।

‘দ্য ইন্ডিয়ান পেমেন্টস হ্যান্ডবুক -২০২২-২৭’ শীর্ষক পিডব্লিউসি ইন্ডিয়ার রিপো‌র্ট বলছে, ২০২২-২৩ আর্থিক বছরে দেশে ইউপিআই লেনদেনের অংশীদারিত্ব ছিল ৭৫ শতাংশ। আগামী পাঁচ বছরে যা ৯০ শতাংশ ছুঁয়ে ফেলবে বলে অনুমান করছেন সমীক্ষকরা।

রিপোর্টে বলা হয়েছে, “অনুমান করা হচ্ছে ২০২৬-২৭ আর্থিক বছরের মধ্যে ইউপিআই-এ প্রতিদিন ১০০ কোটি লেনদেন হবে। ২০২২-২৩ সালে লেনদেনের সংখ্যা ছিল ৮৩৭১ কোটি, ২০২৬-২৭ সালের মধ্যে সেটাই পৌঁছাবে ৩৭৯০০ কোটিতে।”

আরও বলা হয়েছে, ক্রেডিট কার্ডের ব্যবহারও উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। কারণ কার্ড (ডেবিট এবং ক্রেডিট উভয়) পেমেন্ট হল ইউপিআই-এর পরে খুচরো ডিজিটাল পেমেন্টের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত মাধ্যমগুলির মধ্যে একটি। ক্রেডিট কার্ডে লেনদেনের পরিমাণ ২০২৪-২৫ আর্থিক বছরের মধ্যে ডেবিট কার্ডকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

যদিও ক্রেডিট কার্ড ইস্যুর হার আগামী পাঁচ বছরে ২১ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। একই সময়ে ডেবিট কার্ড ইস্যুতে ৩ শতাংশ বৃদ্ধি হবে বলে আশা করা হয়েছে রিপোর্টে। বলা হয়েছে, “ডেবিট কার্ডের ব্যবহার হ্রাসের কারণ হল ইউপিআই লেনদেন বৃদ্ধি পাওয়া। ডেবিট কার্ডের লেনদেনের প্রধান ব্যবহারের ক্ষেত্রে নগদ তোলার কাজটি এখন ইউপিআই ব্যবহার করে সহজেই করে নেওয়া যায়”৷

আরও পড়ুন: আয়কর নোটিশের জবাব না দিলে কড়া ব্যবস্থা, জারি নতুন নির্দেশিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.