ব্যাঙ্কিং সিস্টেমে এক দিনে রেকর্ড পরিমাণ অর্থ সংযোজন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের

RBI

ব্যাঙ্কিং সিস্টেমে এক দিনে ১.১ লক্ষ কোটি টাকার বেশি সংযোজন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI)। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে এই বিপুল পরিমাণ টাকা ঢেলেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

শেষ চার বছরে সর্বোচ্চ

তথ্য অনুসারে, বৃহস্পতিবার ব্যাঙ্কিং সিস্টেমে ১১০,৭৭২ কোটি টাকার নেট লিকুইডিটি সংযোজন করেছে আরবিআই। এর আগে, গত ১৫ মার্চ পর্যন্ত প্রতিদিন ব্যাঙ্কিং সিস্টেম থেকে তহবিল শোষণ করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।এর আগে, গত ১৫ মার্চ পর্যন্ত প্রতিদিন ব্যাঙ্কিং সিস্টেম থেকে তহবিল শোষণ করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। ওয়াকিবহাল মহলের মতে, এক দিনের নিরিখে আরবিআই-এর এই অর্থ সংযোজন শেষ চার বছরের মধ্যে সর্বোচ্চ। যদিও শতকরা হারে তা নগণ্য বলেই ধারণা বাজার বিশেষজ্ঞদের।

গত ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১৭৮.৬ লক্ষ কোটি টাকার সামগ্রিক আমানতের তুলনায়, আরবিআই-এর সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রায় ১.১ লক্ষ কোটি টাকার এই সংযোজন আমানত অঙ্কের মাত্র ০.৬ শতাংশ। উল্লেখযোগ্য ভাবে, গত ২০২৮ সালের অক্টোবরে যা ছিল ১ শতাংশের উপরে। বাজার বিশেষজ্ঞদের পরিসংখ্যান অনুযায়ী যা ১.৫ শতাংশ।

এলটিআরও উইন্ডো

২০২০ সালের মার্চ-এপ্রিলে করোনার মহামারির কারণে অর্থনীতিতে আচমকা সংকট নেমে এসেছিল। লকডাউন জোর ধাক্কা দিয়েছিল অর্থনীতিতে। সে সময় কেন্দ্রীয় ব্যাঙ্কের বিশেষ ভাবে তৈরি করা পদ্ধতি, লং টার্ম রেপো অপারেশন (LTRO)-র মাধ্যমে প্রতিষ্ঠানগুলিকে ঋণ দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়। এলটিআরও উইন্ডোতে ১,১০০ দিনের জন্য এই সুবিধা।

বলে রাখা ভালো, এলটিআরও এমন একটি পরিকাঠামো, যা কেন্দ্রীয় ব্যাঙ্ককে বর্তমান রেপো হারে এক থেকে তিন বছরের জন্য একই ধরনের বা দীর্ঘ মেয়াদি সরকারি সম্পত্তির বিনিময়ে অর্থ ধার দেওয়ার অনুমতি দেয়। এর মাধ্যমে ব্যাঙ্কগুলি একদিনের রেপো রে‌টের হারে এক বছর এবং তিন বছরের জন্য ঋণ নিতে পারে। যাইহোক, স্বল্পমেয়াদী (রেপো) ঋণের তুলনায়, দীর্ঘ মেয়াদী মেয়াদের (যেমন এক বছর এবং তিন বছর) ঋণে সাধারণত উচ্চ সুদের হার থাকে, যা এলটিআরও-র মাধ্যমে নিরসন করা হয়।

আরও পড়ুন: আপনার জন্য দরকারি ৫টি বিশেষ ফিক্সড ডিপোজিট, জানুন সুদের হার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.