পোস্ট অফিসে টাকা জমানোর নিরিখে নতুন রেকর্ড, দেশের মধ্যে এক নম্বরে পশ্চিমবঙ্গ

post office

২০২১-২২ অর্থবর্ষে ডাকঘরের (Post Office) স্বল্প সঞ্চয় প্রকল্পে (Small Savings scheme) টাকা জমানোর নিরিখেই সাফল্যের পালক বাংলার মুকুটে। ওই বছর বাংলা থেকে প্রায় ১ লক্ষ ৫৩ হাজার ৫০০ কোটি টাকা এ ধরনের প্রকল্পে বিনিয়োগ হয়েছে। যা দেশের মধ্যে অন্যান্য রাজ্যের নিরিখে সর্বোচ্চ।

এক নম্বরে পশ্চিমবঙ্গ

সম্প্রতি ইন্ডিয়া পোস্ট (India Post) যে পেশ করেছে, তাতেই উঠে এসেছে এই চমকপ্রদ তথ্য। ডাকঘরের স্বল্প সঞ্চয় প্রকল্পে টাকা জমানোর নিরিখে কোন রাজ্যের অবস্থান কোথায়, সেই সম্পর্কিত একটি বিস্তারিত তথ্য পেশ করা হয়েছে ওই রিপোর্টে।

ইন্ডিয়া পোস্টের রিপোর্ট অনুসারে, পশ্চিমবঙ্গ থেকে এত বিপুল পরিমাণ টাকা এর আগে কখনও কেন্দ্রের সঞ্চয় প্রকল্পগুলিতে জমা পড়েনি। এটা সর্বকালীন রেকর্ড। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। ২০২১-২২ আর্থিক বছরে ওই রাজ্যের বাসিন্দারা বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পে মোট প্রায় ১ লক্ষ ২৪ হাজার কোটি টাকা জমা করেছেন। তৃতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ। যোগীরাজ্য থেকে সঞ্চয়ের পরিমাণ ১ লক্ষ ৬ হাজার ৬০০ কোটি টাকা।

কী কারণে ডাকঘরে আগ্রহ

বলে রাখা ভালো, ২০২১-২২ অর্থবর্ষে গোটা দেশে স্বল্প সঞ্চয় খাতে মোট ১১ লক্ষ ২৮ হাজার ৯০০ কোটি টাকা জমা পড়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, ব্যাঙ্কগুলিতে সুদের হার কমতে আরও বেশি করে পোস্ট অফিসমুখী হচ্ছেন সাধারণ মানুষ। যে কারণে, পোস্ট অফিসের স্বল্প সঞ্চয়গুলিতে বিনিয়োগের পরিমাণ ক্রমশ বাড়ছে।

কোন খাতে কত?

পশ্চিমবঙ্গে সুকন্যা সমৃদ্ধি পরিকল্পনার ক্ষেত্রে জমা পড়েছে ৩ হাজার ২২৩ কোটি টাকা। যা অন্যান্য প্রকল্পের থেকে তুলনামূলক ভাবে কম। সেই জায়গায় টাইম ডিপোজিটে জমা পড়া অর্থের পরিমাণ ৫৪ হাজার ৪০০ কোটি।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবর্ষে বাংলায় ডাকঘর সঞ্চয় প্রকল্পগুলি থেকে প্রায় ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা জমা পড়েছিল। তার আগের তিন বছরে এই খাতে জমা পড়েছিল যথাক্রমে ১ লক্ষ ৪ হাজার কোটি, ৮৩ হাজার কোটি এবং ৭৭ হাজার ৭০০ কোটি টাকা।

আরও পড়ুন: ধনী হতে চান? সঞ্চয়ের বহর বাড়াতে এ ভাবেই অভ্যাস বদলে ফেলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.