এসবিআই ঋণগ্রহীতাদের জন্য দু:সংবাদ! আচমকা বাড়ল সুদের হার, বাড়বে ইএমআই

sbi

ঋণের উপর সুদের হার (Loan interest rate) বাড়াল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। তহবিল-ভিত্তিক ঋণের হারের প্রান্তিক ব্যয় (MCLR) ৫ বেসিস পয়েন্ট (bps) বাড়িয়েছে ব্যাঙ্ক। যা শনিবার (১৫ জুলাই) থেকেই কার্যকর।

এসবিআই এমসিএলআর বাড়ানোর ফলে এর উপর ভিত্তি করে ঋণ নেওয়া গ্রাহকদের মাসিক কিস্তিও (EMI) বাড়বে। তবে যে সমস্ত ঋণগ্রহীতার ঋণ অন্যান্য বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত, তাঁরা এই হার বৃদ্ধির ফলে প্রভাবিত হবেন না।

এসবিআই ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, সংশোধিত ঋণের হার এখন ৮ শতাংশ থেকে ৮.৭৫ শতাংশ পর্যন্ত।

এর আগে চলতি বছরের মার্চে হার সংশোধন করেছিল এসবিআই। সেই পরিবর্তনের রেশ ধরেই এ বারের সংশোধন। ব্যাঙ্ক সেবার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল।

বেশির ভাগ ঋণই এক বছরের এমসিএলআর হারের সঙ্গে সম্পর্কিত। সেটাই ৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছে ৮.৫৫ শতাংশ।

এ ছাড়া এক রাত-এক মাস এবং তিন মাসের এমসিএলআর হার বেড়ে হয়েছে যথাক্রমে ৮ শতাংশ এবং ৮.১৫ শতাংশ। যেখানে ছয় মাসের এমসিএলআর বেড়ে ৮.৪৫ শতাংশ হয়েছে। দু’বছরের এমসিএলআরও ৫ বেসিস পয়েন্ট বেড়ে ৮.৬৫ শতাংশে পৌঁছেছে এবং তিন বছরের এমসিএলআর এখন ৮.৭৫ শতাংশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা ১৯ শতাংশ কমে ৭২১ কোটি, বৃদ্ধি খুচরো ঋণ ব্যবসায়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.