মেয়াদ পূরণের আগে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট ভাঙানোর নিয়ম বদল

post office

মেয়াদ পূরণ হওয়ার আগেই পোস্ট অফিসের মেয়াদি সঞ্চয় আমানত অ্যাকাউন্টের অকাল বন্ধ করার নিয়ম সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার। ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট (চতুর্থ সংশোধন) স্কিম, ২০২৩-এর মাধ্যমে সেই পরিবর্তনগুলি ৭ নভেম্বর, ২০২৩-এ অবহিত করা হয়েছিল।

সেই নির্দেশিকা অনুযায়ী, পোস্ট অফিসের পাঁচ বছরের মেয়াদি আমানত বা ফিক্সড ডিপোজিটের নিয়ম বদল করেছে ডাক বিভাগ। তারা জানিয়েছে, ওই প্রকল্পে টাকা জমা করলে, তা চার বছরের আগে ভাঙানো যাবে না। যদি গ্রাহক চার বছর পর এবং মেয়াদ শেষের আগেই তা ভাঙান, তাহলে সেভিংস অ্যাকাউন্টের হারে সুদ পাবেন তিনি।

গ্রাহকদের একাংশের প্রশ্ন ছিল, যাঁরা ইতিমধ্যেই পাঁচ বছরের মেয়াদি আমানতে টাকা রেখেছেন, তাঁদের ক্ষেত্রেও কি নয়া নিয়ম প্রযোজ্য হবে? অর্থাৎ তাঁরা চার বছরের আগেই তা ভাঙাতে পারবেন না কি? সুদের হারও কি মিলবে সেভিংস অ্যাকাউন্টের হারে?

২৮ নভেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রক জানিয়েছে, এই নিয়ম কেবলমাত্র পাঁচ বছরের নয়া মেয়াদি প্রকল্পগুলির ক্ষে঩ত্রেই প্রযোজ্য। পুরনো প্রকল্পগুলি যেমন চলছে, তেমনই চলবে। অর্থাৎ পুরনোগুলি ভাঙানোর সুযোগ থাকবে গ্রাহকদের। প্রসঙ্গত, ডাকঘরের স্বল্প সঞ্চয় প্রকল্পগুলি নিয়ন্ত্রণ করে অর্থমন্ত্রক।

যেসব শর্তাবলী সাপেক্ষে, ফর্ম-৪-এ আবেদনের মাধ্যমে একটি অ্যাকাউন্টের অকাল বন্ধ করার অনুমতি দেওয়া হবে:

-জমার তারিখ থেকে ছয় মাসের মেয়াদ শেষ হওয়ার আগে কোনো আমানত প্রত্যাহার করা হবে না।

-যেখানে এক বছর, দুই বছর বা তিন বছরের অ্যাকাউন্টে আমানত ছয় মাস পরে অকাল প্রত্যাহার করা হয়, তবে জমার তারিখ থেকে এক বছরের মেয়াদ শেষ হওয়ার আগে, প্রযোজ্য হারে অ্যাকাউন্টধারককে সুদ দিতে হবে।

-যেখানে আমানতের তারিখ থেকে এক বছরের মেয়াদ শেষ হওয়ার পরে একটি দুই বছর বা তিন বছরের অ্যাকাউন্টে একটি আমানত সময়ের আগে প্রত্যাহার করা হয়, সেই তারিখ থেকে শুরু হওয়া সম্পূর্ণ বছর এবং মাসগুলির জন্য এই ধরনের আমানতের সুদ অ্যাকাউন্টধারীকে প্রদেয় হবে।

-যেখানে অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে চার বছর পরে একটি পাঁচ বছরের অ্যাকাউন্টে একটি আমানত সময়ের আগে প্রত্যাহার করা হয়, পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে প্রযোজ্য হারে সুদ প্রদেয় হবে। আমানতের উপর ইতিমধ্যে প্রদত্ত যে কোন সুদ আমানতের পরিশোধের পরিমাণ এবং এই অনুচ্ছেদের অধীনে প্রদেয় সুদ থেকে পুনরুদ্ধার করা হবে।

আরও পড়ুন: ৩১ ডিসেম্বরের মধ্যে টাকাপয়সা সম্পর্কিত এই ৫টি কাজ সারতেই হবে! জেনে রাখা ভালো

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.