বাড়ল যৌথ অ্যাকাউন্টধারীর সংখ্যা, পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে ৩টি পরিবর্তন

post office

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে তিনটি পরিবর্তন করেছে কেন্দ্রীয় সরকার। এই পরিবর্তনগুলি সম্পর্কে প্রত্যেক অ্যাকাউন্টধারীর জানা উচিত।

জানা গিয়েছে, এই পরিবর্তনগুলি গত ৩ জুলাই অর্থমন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগের জারি করা একটি ই-গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা হয়েছিল। পরিবর্তনগুলি পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (সংশোধন) স্কিম, ২০২৩ নামে পরিচিত।

যৌথ অ্যাকাউন্টে অ্যাকাউন্টধারীর সংখ্যা

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে আগে যৌথ অ্যাকাউন্টধারীর সর্বাধিক সংখ্যা ছিল দুই। যা এখন বাড়িয়ে করা হয়েছে তিন।

ই-গেজেট বিজ্ঞপ্তি অনুসারে: পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট স্কিম, ২০১৯-এ (এরপরে “প্রধান স্কিম” হিসাবে উল্লেখ করা হয়েছে), অনুচ্ছেদ ৩-এ, উপ-অনুচ্ছেদ (১), ধারা (বি)- এর জন্য “দুই প্রাপ্তবয়স্ক যৌথ ভাবে” শব্দগুলি পরিবর্তন করে করা হয়েছে “যৌথ নামে সর্বাধিক তিনজন পর্যন্ত প্রাপ্তবয়স্ক” হিসেবে।

টাকা তোলার আবেদন ফরম

অ্যাকাউন্ট থেকে তোলার আবেদন ফরম ২ থেকে ফরম ৩-এ পরিবর্তন করা হয়েছে। এতে পাসবুক দেখিয়ে টাকা তোলার পরিমাণ যাতে ৫০ টাকার কম না হয়।

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট স্কিম, ২০১৯ অনুসারে আগের নিয়ম, “পাসবুক-সহ ফরম-২ যথাযথভাবে পূরণ করে এবং স্বাক্ষর করে অ্যাকাউন্ট থেকে পঞ্চাশ টাকার কম না হলে উত্তোলন করা যেতে পারে । চেক বা ইলেকট্রনিক উপায়ে ন্যূনতম নির্ধারিত সীমার উপরে ব্যালেন্সের প্রাপ্যতা সাপেক্ষে অ্যাকাউন্ট থেকে উত্তোলনও করা যেতে পারে।” এখন থেকে ফরম ৩ ব্যবহার করতে হবে।

অ্যাকাউন্টে সুদ জমার নিয়ম

দশম দিন এবং মাসের শেষের মধ্যে একটি অ্যাকাউন্টে সর্বনিম্ন পরিমাণে, বার্ষিক ৪ শতাংশ হারে সুদ অনুমোদিত হবে। এই ধরনের সুদের হিসাব করা হবে এবং প্রতি বছরের শেষে অ্যাকাউন্টে জমা করা হবে।

যদি কোনো অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়, সেক্ষেত্রে, তাঁর অ্যাকাউন্টের সুদ শুধুমাত্র সেই মাসের শেষের দিকে পরিশোধ করা হবে যে মাসে অ্যাকাউন্টটি বন্ধ করা হয়েছে। এখন সংশোধনী অনুযায়ী, “মাসের শেষের দিকে” শব্দগুলির পরিবর্তে “মাসের শেষ পর্যন্ত” ব্যবহৃত হবে।

আরও পড়ুন: পোস্ট অফিসের এই স্কিমগুলিতে ৭ শতাংশের বেশি সুদ! বিনিয়োগের আগে দেখুন সম্পূর্ণ তালিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.