কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়ন: ১লক্ষ কোটির মূলধন যোগান প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি : কোভিড ১৯ সঙ্কটকালে কৃষিক্ষেত্রকে উজ্জীবিক রাখতে রবিবার ১লক্ষ কোটি টাকার মূলধন যোগান প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একই অনুষ্ঠানে দেশের ১ কোটি কৃষকের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিএম কৃষাণ প্রকল্প তহবিল থেকে ১৭,১০০ কোটি টাকা কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়েছেন তিনি।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বলেছেন, এমন সময় কৃষকদের পাশে দাঁড়ানোটা জরুরি। প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করেছেন।

কৃষককে সরাসরি আর্থিক সহায়তা পৌঁছে দিতে নির্দিষ্ট যোগ্যাতার কৃষক পিছু ৬ হাজার টাকার বার্ষিক অনুদান চালু করেছে কেন্দ্রীয় সরকার।

২০১৮ সালে কেন্দ্র এই প্রকল্প চালু করে। তারই ষষ্ঠ কিস্তির টাকা এদিন বৈদুতিন পদ্ধততিতে কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হয়।

কেন্দ্রে দাবি এখনও পর্যন্ত দেশে ১০ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯০হাজার কোটি টাকা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছ।

কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে মূলধনের যোগান

এদিন প্রধানমন্ত্রী কৃষিক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়ন তহবিলে আওতায় ১লক্ষ কোটি টাকার মূলধনের যোগান, প্রকল্পেরও উদ্বোধন করেন।

এই প্রকল্পে পরিকাঠামো সংক্রান্ত সার্টআপ, কৃষি-প্রযুক্তি নিয়ে কর্মরত সংস্থা এবং কৃষকদের গোষ্ঠীকে ঋণ হিসাবে মূলধনের যোগান দেওয়া হবে।

মূলত ফসল কাটার পর তার পরিচালনা এবং কৃষি খামারের জন্য উন্নত যন্ত্রপাতি এবং তার রক্ষণাবেক্ষণে কাজে যুক্ত উদ্যোগপতি এবং কৃষক গোষ্ঠীদের ঋণ হিসাবে এই অর্থ দেওয়া হবে।

১০ বছর অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত এই তহবিলের সময়সীমা ধার্য করা হয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.