জুনে জি-৭ সম্মেলনে যোগ দিতে ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী

পর্তুগালের পর বাতিল ইংল্যান্ড যাত্রাও

বিবি ডেস্ক : দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে জি-৭ সম্মেলনে (G-7 Summit) যোগ দিতে ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী জুন মাসে এই সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা ছিল তাঁর। মঙ্গলবার সরকারি ভাবে তাঁর সফর বাতিলের কথা জানানো হয়েছে।

আগামী ১১-১৩ জুন কর্নওয়ালে জি-৭ সম্মেলন হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ আমন্ত্রণে তাঁর এই সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। তবে দেশের কোভিড পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠায় তাঁর সেই সফর বাতিল করা হয়েছে।

বিদেশমন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, ‘‘ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ আমন্ত্রণ গ্রহণ করেও বর্তমান কোভিড পরিস্থিতির বিবেচনা করে প্রধানমন্ত্রীর সফর বাতিল করা হয়েছে।’’

বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির দেশ, আমারিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মান, ইতালি এবং জাপানের এই সম্মেলমে প্রথমবার অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এই সম্মেলনে এবারের মূল আলোচ্য বিষয় করোনাভাইরাস অতিমারী এবং বিশ্ব অর্থনীতিতে তার প্রভাব। ব্রিটেনের প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ভারতকেও অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছিলেন।

জি-৭ সম্মেলনের ঠিক আগে ভারত সফরে আসার কথা ছিল বরিস জনসনের, কিন্তু কোভিড পরিস্থিতির জেরে তিনি সেই সফর বাতিল করেন। এর আগে প্রজাতন্ত্র দিবসেও তাঁর ভারতে আসার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সফরও বাতিল করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ভারত-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে যোগ দেওয়াও বাতিল করেছিলেন প্রধানমন্ত্রী

এর আগে পর্তুগালে ভারত-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু দেশের কোভিড পরিস্থির কথা বিবেচনা করে সেই সফরও বাতিল করেন তিনি।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.