অপরিশোধিত তেলের দামে অস্থিরতা অব্যাহত! দীপাবলির আগে কি স্বস্তি পেট্রোল-ডিজেলে?

petrol 1

বিবি ডেস্ক: শেষ কয়েকদিন ধরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে অস্থিরতা অব্যাহত। এমন পরিস্থিতিতে খুচরো বাজারে পেট্রোল-ডিজেলের দামে এর প্রভাব পড়েছে কি না, সেই প্রশ্ন উঠছে। দীপাবলির আগে কি পেট্রোল এবং ডিজেলের দামে স্বস্তি মিলেছে?

বলে রাখা ভালো, আজ পেট্রোল ও ডিজেলের দামে কোনো পতন হয়নি। বৃহস্পতিবার সকাল ৬টায়, ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো দেশের সরকারি তেল সংস্থাগুলি নিজেদের পেট্রোল এবং ডিজেলের খুচরো দাম প্রকাশ করেছে। দেখা যাচ্ছে, আগের দিনের তুলনায় দামে কোনো পরিবর্তন নেই।

এক নজরে দেশের ৪ শহরে পেট্রোল-ডিজেলের দাম

দিল্লি: পেট্রোল- ৯৬.৭২ টাকা/ লিটার, ডিজেল- ৮৯.৬২

মুম্বই: পেট্রোল- ১০৬.৩১ টাকা/ লিটার, ডিজেল- ৯৪.২৭ টাকা/লিটার

কলকাতা: পেট্রোল- ১০৬.০৩ টাকা/ লিটার, ডিজেল- ৯২.৭৬ টাকা/লিটার

চেন্নাই: পেট্রোল- ১০২.৬৩ টাকা/ লিটার, ডিজেল- ৯৪.২৪ টাকা/লিটার

আজ অপরিশোধিত তেলের দাম

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেশ কিছুদিন ধরেই ওঠানামা করছে। আজ, বিশ্বব্যাপী তেলের বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডে পতন দেখা গিয়েছে। যা এখন দাঁড়িয়েছে ব্যারেল প্রতি ৯২.২৪ ডলার। অন্য দিকে, ডব্লিউ‌টিআই অপরিশোধিত তেলের দাম বেড়ে হয়েছে ব্যারেল প্রতি ৮৫.৮৮ ডলার। উল্লেখযোগ্য ভাবে, ২০২২ সালের ২১ মে তারিখের পর ভারতে পেট্রোল-ডিজেলের দামে কোনো বড়ো পরিবর্তন হয়নি। ওই দিন প্রতি লিটার পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলের দাম ৬ টাকা শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। তার পর থেকে দেশে তেলের দাম প্রায় স্থিতিশীল রয়েছে।

আরও পড়ুন: ঐতিহাসিক পতন! এই প্রথম ডলারের তুলনায় ৮৩ টাকা পার করল রুপি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.