ঐতিহাসিক পতন! এই প্রথম ডলারের তুলনায় ৮৩ টাকা পার করল রুপি

dollar rupee

বিবি ডেস্ক: বুধবার আবারও মুদ্রাবাজারে (Currency Market) রুপির ঐতিহাসিক পতন! এই প্রথমবারের মতো ডলারের (Dollar) বিপরীতে রুপি (Rupee) ৮৩ টাকার নীচে। বাজার বন্ধের সময় ৬৬ পয়সা বা .৮ শতাংশ কমে ৮৩.০২ টাকায় বন্ধ হয়েছে রুপি।

কোথায় পৌঁছাতে পারে ভারতীয় মুদ্রা

মার্কিন বন্ড রেট ( US Treasury Yeilds) বৃদ্ধির পর রুপির এই পতন দেখা গেল। ক্রমাগত ডলারের শক্তিশালী হওয়া রুপির অবমূল্যায়নে নেপথ্যে কাজ করেছে। ভারত সরকারের ১০ বছরের বন্ডের ফলন বেড়ে হয়েছে ৭.৪৫১০ শতাংশ । বিশেষজ্ঞদের মতে, এর আগে ডলারের তুলনায় রুপি যখন ৮২.৪০ টাকা, তখন হস্তক্ষেপ করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। রুপির পতন থেকে সামাল দেওয়ার চেষ্টা করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। তবে মনে করা হচ্ছে, আরবিআই হস্তক্ষেপ না করলে এর পরেও রুপির পতনের ধারা অব্যাহত থাকতে পারে। বিশেষজ্ঞদের মতে, ২০২৩ সালের মার্চ নাগাদ রুপি ৮৫-র পর্যায়ে পৌঁছে যেতে পারে।

সংকুচিত হচ্ছে বিদেশি মুদ্রা ভাণ্ডার

অন্য দিকে, আরবিআই-এর হস্তক্ষেপের কারণে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে। এক বছর আগে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৬৪২৪৫ কোটি ডলার, যা নেমে এসেছে ৫৩৮০০ কোটি ডলারে। অর্থাৎ বৈদেশিক মুদ্রা তহবিলে কমেছে ১০০০০ কোটি ডলার। একাংশের বিশেষজ্ঞ মনে করেন, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫০০০০ বিলিয়ন ডলারে নেমে আসতে পারে। অর্থনীতিবিদদের মতে, এ ভাবে ডলারের বিপরীতে রুপির দরপতন অব্যাহত থাকলে আমদানি ব্যয়বহুল হতে পারে। এর ফলে চলতি হিসাবের ঘাটতি (Current Account Deficit) বাড়তে পারে। চলতি অর্থবছরের ২০২২-২৩ সালের প্রথম ত্রৈমাসিকে, এপ্রিল থেকে জুন পর্যন্ত, চলতি হিসাবের ঘাটতি বেড়ে ১২৯০ কোটি ডলার হয়েছে, যা জিডিপির ২.৮ শতাংশ।

কেন্দ্রের মূল্যায়ন ও আশ্বাস

শেষ কয়েক মাস ধরে পাল্লা দিয়ে কমছে ডলারের তুলনায় টাকার দাম। এত কিছু ঘটনা যখন একসঙ্গে ঘটছে তখন সাধারণ বুদ্ধি বলে, কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে ভারতীয় অর্থনীতি। ঠিক তখনই ‘ভুল’ ধরিয়ে দিচ্ছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। আশ্বাস দিয়ে তিনি বলছেন, একেবারে সঠিক পথেই চলছে ভারতীয় অর্থনীতি (Indian Economy)। এবং দুশ্চিন্তা করার নাকি কোনো কারণই নেই। সম্প্রতি ডলারের সাপেক্ষে টাকার দামের পতন প্রসঙ্গে নির্মলা বলেন, ‘টাকার দাম পড়ছে না। ডলার আরও মজবুত হচ্ছে। ডলারের সাপেক্ষে অন্যান্য মুদ্রার হালও একই। আরবিআই লাগাতার চেষ্টা করছে।

আরও পড়ুন: সেভিংস অ্যাকাউন্টে সুদ কমাল একাধিক ব্যাঙ্ক, বাড়ল মেয়াদি আমানতে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.