আধার অথেন্টিকেশন করতে পারবে বেসরকারি সংস্থা? জানুন বড়ো আপডেট

aadhaar

সমস্ত আধার কার্ডধারীদের সম্পর্কে একটি বড়ো আপডেট ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত শুধুমাত্র সরকারি মন্ত্রক এবং বিভাগগুলি আধার প্রমাণীকরণ (Aadhaar authentication) করে থাকে। এ বার থেকে সেই পদ্ধতি প্রসারিত হতে পারে বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রেও।

ভারতের বাসিন্দাদের জন্য পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার প্রমাণ হিসাবে দেওয়া আধার হল একটি ১২-সংখ্যার পৃথক শনাক্তকরণ নম্বর। আধার নিয়ন্ত্রক সংস্থা ইউআইডিএআই (UIDAI) জানিয়েছে, ২০২২ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ১৩৫ কোটির বেশি ভারতীয় নাগরিককে আধার নম্বর দেওয়া হয়েছে। বর্তমানে, সরকারি সংস্থাগুলিকে পরিষেবার জন্য আধার প্রমাণীকরণ (সামাজিক কল্যাণ, উদ্ভাবন, জ্ঞান) বিধিমালা, ২০২০-র অধীনে আধার প্রমাণীকরণ করার অনুমতি দেওয়া হয়েছে। প্রত্যেকের কাছে সরকারি সুবিধা পৌঁছে দেওয়া, জনগণের জন্য বরাদ্দ তহবিলে জালিয়াতি রোধের তাগিদেই এই পদ্ধতি অবলম্বন করা হয়।

তবে আধারকে আরও বেশি করে জনবান্ধব করে তোলা এবং সাধারণ নাগরিকদের জীবনযাত্রার সুবিধা ও পরিষেবাগুলিকে আরও মসৃণ পথে এগিয়ে নিয়ে যেতে কেন্দ্রীয় সরকারি মন্ত্রক এবং বিভাগগুলি ব্যতীত অন্য সংস্থাগুলির মাধ্যমেও আধার প্রমাণীকরণ সক্ষম করার জন্য নিয়ম প্রস্তাব করা হয়েছে।

টাইমস নাউ-এর রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার নিয়মগুলি প্রস্তাব করেছে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY)। যেখানে বলা হয়েছে, বেসরকারী সংস্থাগুলিকে সরকারী বিভাগগুলির দেওয়া সুবিধা, পরিষেবা এবং ভর্তুকি প্রদানের জন্য আধার প্রমাণীকরণ করার অনুমতি দেবে।

মন্ত্রক বলেছে, “… জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য প্রচার এবং পরিষেবাগুলিতে আরও ভালো অ্যাক্সেস সক্ষম করার উদ্দেশ্যে, বা সুশাসন নিশ্চিত করতে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহার বা সামাজিক কল্যাণ সুবিধার অপচয় রোধ, বা উদ্ভাবন এবং জ্ঞানের প্রসারকে সক্ষম করার উদ্দেশ্যে”ই এই প্রস্তাব।

আরও পড়ুন: SIP-তে অটুট আস্থা, এক বছরে কতটা বেড়েছে বিনিয়োগ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.