ব্যাঙ্ক সংযুক্তিকরণ নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

বিবি ডেস্ক : ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরোধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শুক্রবার জানিয়েছেন, এই সিদ্ধান্ত কোন ভাবেই মেনে নেওয়া যায় না।

গত ৩০ আগস্ট ব্যাকিং সেক্টরে বড়োসড়ো সংস্কারের ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ১০ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণে সিদ্ধান্ত জানান তিনি।  মোদী সরকারের এই সিদ্ধান্ত মেনে নেননি মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, রাজ্যের সঙ্গে আলোচনা না করেই একতফার ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানিয়েছেন, হঠাৎ এভাবে একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তির ফলে সাধারণ মানুষ অসুবিধার মধ্যে পড়বেন। এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি অনুরোধ জানিয়েছেন, পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের সদর দফতর দিল্লির সঙ্গে ইউনাটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং চেন্নাইয়ে সদর দফতর ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে এলাহাবাদ ব্যাঙ্কের সংযুক্তিকরণ না করতে।

এই সংযুক্তিকরণের যুক্তি হিসাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, এর ফলে আন্তর্জাতিক বাজারে এই ব্যাঙ্কগুলির উপস্থিতি আরও বাড়বে। এর পাশাপাশি ব্যাঙ্কিং সেক্টরে জালিয়াতি এবং অনাদায়ী ঋণ কমবে বলেই নির্মলা সীতারমনের দাবি।

গত বছর দেনা ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্ককে সংযুক্ত করা হয় ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে। ২০১৭ সালে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয় পাঁচ সহযোগী এবং ভারতীয় মহিলা ব্যাঙ্ক।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.