আধার আপডেটের খরচ বেড়ে দ্বিগুণ!

বিবিডেস্ক: আধার বিবরণ আপডেট করার জন্য এখন আরও বেশি ব্যয় করতে হচ্ছে গ্রাহককে। গত ২২ এপ্রিল ইউআইডিএআই (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া)-এর জারি করা বিজ্ঞপ্তি হিসাবে, কোনো গ্রাহকের আধার বিবরণ যেমন ঠিকানা, মোবাইল নম্বর এবং বায়োমেট্রিক তথ্য আপডেট করার জন্য চার্জগুলি সংশোধন করার পর বাড়ানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে, ডেমোগ্রাফিক তথ্যাবলি যেমন নাম, ঠিকানা, লিঙ্গ, ইমেল আইডি, মোবাইল নম্বর হিসাবে জনসংখ্যার বিবরণ আপডেট করার জন্য নতুন চার্জ ধার্য্য করা হয়েছে ৫০ টাকা। আগে এটি ২৫ টাকা ছিল।

একইভাবে, বায়োমেট্রিক বিশদ যেমন ফটোগ্রাফ, ফিঙ্গারপ্রিন্ট এবং আইরিস স্ক্যান আপডেট করার জন্য এখন ৫০ টাকা খরচ পড়ছে। এই চার্জগুলির মধ্যেই সমস্ত ট্যাক্স অন্তর্ভুক্ত রয়েছে।

তবে ইউআইডিএআই ওয়েবসাইটের মাধ্যমে আধার কার্ডে ঠিকানা আপডেট করা এবং অনলাইনে অন্যান্য পরিষেবাদি গ্রহণ করার জন্য আগের মতোই কোনো খরচ লাগছে না।

আধার কেন্দ্রে গিয়ে কোনো ব্যক্তিকে যে পরিষেবাগুলি নিতে হয়, সেগুলির উপরই এই চার্জগুলি প্রযোজ্য। একই সঙ্গে মাথায় রাখতে হবে, ইউআইডিএআইয়ের ওয়েবসাইট থেকে নিজের আধার কার্ডটির পুনর্মূদ্রণে চার্জ আগের মতোই বহাল রয়েছে। এর জন্য প্রিন্টিং চার্জ, স্পিডপোস্টের চার্জ এবং জিএসটি সমেত মোট খরচ ৫০ টাকা। অনলাইনে এই চার্জ জমা করা যায় ক্রেডিট ক্রার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা ইউপিআই-এর মাধ্যমে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.