আজ থেকে চালু জিও ফাইবার, বিনামূল্যের টিভি তুলে দিচ্ছেন মুকেশ অম্বানি

Mukesh Ambani

বিবিডেস্ক: তিন বছর আগে ভারতের বাজারে চালু হয়েছিল ফ্রি কল এবং ডেটা পরিষেবা। মাসিক রিচার্জের সঙ্গেই ওই পরিষেবা চালু করেছিল মুকেশ অম্বানির রিলায়েন্স জিও। ফের ফ্রি ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে নতুন এক প্রতিযোগিতার বাজার সৃষ্টি করল জিও। বৃহস্পতিবার আনুষ্ঠিক ভাবে উদ্বোধন হল জিও ফাইবারের। এই পরিষেবায় ফ্রি ব্রডব্যান্ডের সঙ্গেই গ্রাহকের হাতে মুকেশ তুলে দিচ্ছেন বিনামূল্যের হাই-ডেফিনেশন টেলিভিশন এবং সেট টপ বক্স।

এ দিন দেশজুড়ে আত্মপ্রকাশ করল জিও ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা। এই পরিষেবার সঙ্গে রয়েছে একগুচ্ছ অফার। এইচডি টিভির পাশাপাশি সেট টপ বক্সও নিয়ে এসেছে জিও ফাইবার। সেট টপ বক্সটি পাওয়া যাচ্ছে বিনামূল্যে। তবে শর্তও রয়েছে।

জিও ফাইবারের গ্রাহক হতে গেলে ন্যূনতম খরচ ৭০০ টাকা। কিন্তু যাঁরা ‘লাইফটাইম’ সাবস্ক্রিপশন নেবেন, তাঁরাই এই বিনামূল্যের টেলিভিশন এবং সেট টপ বক্স পাওয়ার যোগ্যতা অর্জন করবেন।

বর্তমানে দেশের মোবাইল পরিষেবা ব্যবসায় আগেই বৃহৎ দুই সংস্থা এয়ারটেল ও ভোডাফোনকে পিছনে ফেলে এক নম্বরে জায়গা পাকা করার প্রতিযোগিতায় উঠে এসেছে জিও। এর পরই জিও ফাইবার টিভির নতুন উদ্যোগে আপাতত বাজারের সিংহভাগ দখলের পরিকল্পনা রয়েছে এশিয়ার ধনীতম শিল্পপতি মুকেশের।

শিল্পমহল সূত্রে খবর, জিও ফাইবার টিভি বাজারে আসার পরই সুনীল মিত্তলের এয়ারটেল এবং কুমার মঙ্গলম বিড়লার আইডিয়া একই ধরনের উদ্যোগ গ্রহণ করতে চলেছে।

পড়তে পারেন: মাত্র ৭০০ টাকায় কেবল, ফোন এবং ইন্টারনেট পরিষেবা! জিও গিগা ফাইবারে রেজিস্ট্রারের সহজ উপায়

গবেষক সংস্থা বোস্টন কনসাল্টিং গ্রুপের মতে, বিশ্বব্যাপী টেলিকম সংস্থাগুলি তাদের অফারগুলিতে বিনোদনের উপকরণ যুক্ত করছে। যেগুলির মাধ্যমে ব্যবহারকারীকে আকৃষ্ট করে প্রতিযোগিতায় টিকে থাকা এবং আয় বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। ভারতের মতো দেশে মোবাইল ব্যবহারকারীর সংস্থা ক্রমশ স্থিতাবস্থার দিকে এগোচ্ছে। এমন পরিস্থিতিতে মোবাইল পরিষেবা দেওয়া সংস্থাগুলি গ্রাহকের চাহিদার দিকে লক্ষ্য রেখেই বিনোদনের উপকরণগুলিকে আরও প্রসারিত করছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.