শেষ দিনে ৬৪ লক্ষ! আয়কর রিটার্ন বাড়ল ১৬ শতাংশ!

income

৩১ জুলাই ছিল চলতি মূল্যায়ন বছরের আয়কর রিটার্ন দাখিল করার শেষ দিন। আয়কর বিভাগ সূত্রে খবর, ওই দিন পর্যন্ত মোট ৬ কোটি ৭৭ লক্ষ করদাতা ২০২৩-২৪ মূল্যায়ন বছরের আইটিআর ফাইল করেছেন। যা আগের বারের থেকে ১৬ শতাংশ বেশি।

বিভাগের তথ্য অনুসারে, ২০২২ সালের ৩১ জুলাই পর্যন্ত মোট ৫ কোটি ৮৩ লক্ষ আইটিআর ফাইল করা হয়েছিল। অর্থাৎ, মূল্যায়ন বছরের গত মূল্যায়ন বছরের তুলনায় চলতি মূল্যায়ন বছরে ১৬.১ শতাংশ বেশি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে।

আয়কর বিভাগ জানিয়েছে, গত ৩১ জুলাই, একদিনে ৬৪ লক্ষ ৩৩ হাজার আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল। এ বার ৫৩ লক্ষ ৬৭ হাজার এমন আয়কর রিটার্ন রয়েছে যা নতুন করদাতারা দাখিল করেছেন। এতে স্পষ্ট যে, ট্যাক্স বেসের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।

কর বিভাগ জানিয়েছে, ৬ কোটি ৭৭ লক্ষ আয়কর রিটার্নের মধ্যে ৪৯.১৮ শতাংশ বা ৩ কোটি ৩৩ লক্ষ করদাতা আইটিআর -১ ফর্মের মাধ্যমে রিটার্ন দাখিল করেছেন। ৮১ লক্ষ ১২ হাজার বা ১১.৯৭ শতাংশ করদাতা আইটিআর-২-এর মাধ্যমে রিটার্ন দাখিল করেছেন। ৭৫ লক্ষ ৪০ হাজার বা ১১.১৩ শতাংশ করদাতা আইটিআর-৩-এর মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করেছেন। আইটিআর-৪ দাখিল করেছেন ১ কোটি ৮১ লক্ষ বা ২৬.৭৭ শতাংশ। ৬ লক্ষ ৪০ হাজার বা ০.৯৪ শতাংশ করদাতা আইটিআর-৫ থেকে ৭-এর মাধ্যমে রিটার্ন দাখিল করেছেন।

আয়কর বিভাগের মতে, বিপুল সংখ্যক করদাতা নিজেদের বার্ষিক তথ্য বিবরণী (AIS) এবং করদাতাদের তথ্য বিবরণীতে (TIS) আর্থিক লেনদেন দেখে আয়কর রিটার্ন দাখিল করেছেন। আয়কর বিভাগের মতে, ৫ কোটি ৬৩ লক্ষ আইটিআর ই-ভেরিফাই করা হয়েছে। করদাতাদের আগামী ৩০ দিনের মধ্যে আইটিআর যাচাই করার জন্য আবেদন জানিয়েছে আয়কর বিভাগ।

আরও পড়ুন: ১ আগস্ট থেকে বদলাল জিএসটি-র এই নিয়ম, দ্রুত জেনে নিন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.