বাজেট ২০২৩ কেমন হওয়া উচিত, কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে পরামর্শ শিল্প সংগঠনগুলির

Nirmala Sitharaman

বিবি ডেস্ক: ২০২৩-২৪ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট (Union Budget FY 2023-24) পেশ আর মাত্র মাসদুয়েক দূরে। তার আগে, সোমবার (২১ নভেম্বর) কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে (pre-Budget meeting) অংশ নিল শিল্প সংগঠনগুলি।

কী বলল সিআইআই

এ দিনের বৈঠকে সিআইআই (CII) প্রেসিডেন্ট সঞ্জীব বাজাজ বলেন, “বাহ্যিক পরিস্থিতি কিছু সময়ের জন্য প্রতিকূল হতে পারে। তাই, অভ্যন্তরীণ চাহিদা, অন্তর্ভুক্তি এবং বৃদ্ধি বাড়ানোর জন্য নতুন ক্ষেত্র তৈরি করতে হবে। এর ফলে তৈরি হবে কর্মসংস্থান। সব মিলিয়ে আমাদের দেশীয় অর্থনীতিকে বিস্তৃত করতে হবে”। পাশাপাশি, পাবলিক সেক্টর ইউনিটগুলির বেসরকারিকরণ এবং মূলধন ব্যয়ে বরাদ্দ বাড়ানোর উপর আগ্রাসী মনোভাব নেওয়ার আহ্বান জানিয়েছে সিআইআই।

শহুরে কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের ভাবনা

সঞ্জীব বাজাজ আরও বলেন, দেশে নতুন চাকরির সুযোগ তৈরি করতে কর্মসংস্থান ভিত্তিক প্রণোদনা প্রকল্প আনতে হবে। সরকার শহুরে কর্মসংস্থান গ্যারান্টি স্কিম আনার কথা ভাবতে পারে। এই বাজেটে, এটি পরীক্ষামূলক ভিত্তিতে মেট্রো শহরগুলি থেকে শুরু করা যেতে পারে। এর সঙ্গে সংস্থাগুলোকে কর নিশ্চিত করার জন্য কর্পোরেট ট্যাক্সের হার বর্তমান স্তরে থাকতে হবে। তিনি বলেন, করের হার যৌক্তিককরণ, কর প্রদানের ব্যবস্থা সহজ করা এবং কর বিরোধ কমানোর বিষয়গুলিকে অগ্রাধিকার দিতে হবে।

পাঁচমুখী কৌশেলর পরামর্শ পিএইচডিসিসিআই-এর

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময়, আরেকটি শিল্প সংস্থা পিএইচডিসিসিআই (PHDCCI)-ও বাজেটের জন্য তাদের পরামর্শ পেশ করে। একটি পাঁচমুখী কৌশল নেওয়ার পরামর্শ দিয়েছে এই শিল্প সংগঠন। তাদের মতে, ব্যবহার বাড়ানো, কারখানায় ক্ষমতার ব্যবহার বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, সামাজিক পরিকাঠামোর গুণমান উন্নত করা এবং ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ত্বরান্বিত করার মাধ্যমে বেসরকারি বিনিয়োগকে পুনরুজ্জীবিত করার জন্য এই কৌশলগুলির পরামর্শ দিয়েছে পিএইচডিসিসিআই।

অভ্যন্তরীণ উৎস বাড়াতে সুচিন্তিত পদক্ষেপ

শিল্প বোর্ডের সভাপতি সাকেত ডালমিয়া বলেন, “২০২৩-২৪ অর্থবছরের কেন্দ্রীয় বাজেট এমন এক সময়ে পেশ করা হচ্ছে যখন বৈশ্বিক স্তরে অনিশ্চয়তা রয়েছে এবং বিশ্বের বৃদ্ধির হার উচ্চ মূল্যস্ফীতির হারের সঙ্গে ধীরগতি হচ্ছে।” এ সময়ে দেশকে টেকসই বৃদ্ধির পথে রাখতে হলে এর অভ্যন্তরীণ উৎস বাড়াতে সুচিন্তিত পদক্ষেপ নিতে হবে।

আরও পড়ুন: পরিচিতের লোন গ্যারান্টর হবেন, তা হলে আগে বুঝে নিন নিজের দায়দায়িত্ব

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.