তৃতীয় ত্রৈমাসিকে ভারতের ডিজিপি বৃদ্ধির হার নেমে ৪.৪ শতাংশে

gdp

নয়াদিল্লি: ভারতের জিডিপি বৃদ্ধির হার (GDP growth rate) অক্টোবর-ডিসেম্বর (Q3FY23) ত্রৈমাসিকে হ্রাস পেয়েছে। মঙ্গলবার কেন্দ্রের পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, এই নিয়ে টানা দ্বিতীয় ত্রৈমাসিকে হ্রাস পেয়ে জিডিপি বৃদ্ধির হার নেমেছে ৪.৪ শতাংশে। উল্লেখযোগ্য ভাবে, ২০২২-২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে এই হার ছিল ৬.৩ শতাংশ।

এ দিন জাতীয় পরিসংখ্যান অফিস (NSO)-এর প্রকাশিত তথ্য অনুসারে, ২০২১ সালের অক্টোবর-ডিসেম্বর সালে, অর্থনীতি ১১.২ শতাংশ এবং ২০২২ সালের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৬.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এনএসও নিজের জাতীয় অ্যাকাউন্টের দ্বিতীয় অগ্রিম অনুমানে ২০২২-২৩ সালের জন্য দেশের অর্থনীতির বৃদ্ধি ৭ শতাংশে রেখেছে।

তৃতীয় ত্রৈমাসিকের জন্য মোট মূল্য সংযোজন বৃদ্ধি ৪.৬ শতাংশে এসেছে, যা জুলাই-সেপ্টেম্বর সময়ের মধ্যে ছিল ৫.৫ শতাংশ। জানুয়ারিতেও প্রকাশিত প্রথম অগ্রিম অনুমানে, ২০২৩ আর্থিক বছরের MoSPI-এ ডিজিপি বৃদ্ধির অনুমান করা হয়েছিল ৭ শতাংশ, যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এবং বিশ্ব ব্যাঙ্কের (World Bank) অনুমানগুলির চেয়ে সামান্য বেশি। এক্ষেত্রে আরবিআই এবং বিশ্ব ব্যাঙ্কের অনুমান যথাক্রমে ৬.৮ শতাংশ এবং ৬.৯ শতাংশ।

বলে রাখা ভালো, ২০২২ সালের চতুর্থ বা শেষ ত্রৈমাসিকের জন্য ৪.৪ শতাংশ বৃদ্ধির হারের পূর্বাভাস দিয়েছিল আরবিআই। তাৎপর্যপূর্ণ ভাবে আরবিআই চলতি অর্থবছরের জন্য দেশের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৬.৮ শতাংশে নামিয়ে এনেছে। এটি আগের অনুমানে ছিল ৭ শতাংশ। ২০২২-২৩-এর জন্য ৬.৮ শতাংশ প্রকৃত জিডিপি বৃদ্ধির অনুমান করেছিল আরবিআই। যেখানে তৃতীয় ত্রৈমাসিক এবং চতুর্থ ত্রৈমাসিকের বৃদ্ধি যথাক্রমে ৪.৪ শতাংশ এবং ৪.২ শতাংশ। গত বছরের ডিসেম্বরে তৃতীয় বারের জন্য চলতি আর্থিক বছরের বৃদ্ধির অনুমান সংশোধন করা হয়েছিল।

অন্য দিকে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের পূর্বাভাস, ভারতীয় অর্থনীতি ৭ শতাংশ হারে প্রসারিত হতে পারে। যেখানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২২-২৩ সালে ভারতের জন্য ৬.৮ শতাংশ বৃদ্ধির অনুমান করেছে।

আরও পড়ুন: EPFO সদস্যদের উচ্চহারে পেনশন বেছে নেওয়ার সময়সীমা বৃদ্ধি, জানুন নতুন তারিখ এবং অন্যান্য বিবরণ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.