আর্থিক বৃদ্ধি কমছেই, কিন্তু তা কতটা? নজর এখন সে দিকেই

gdp

কলকাতা: ঠিক কতটা হতে পারে দেশের আর্থিক বৃদ্ধি (GDP)? শেষ ত্রৈমাসিকের তুলনায় আর্থিক বৃদ্ধি যে কমছে, সে বিষয়ে সন্দেহ নেই প্রায় কারও। কিন্তু তা ঠিক কতটা, তা নিয়ে নানা মুনির নানা মত।

কতটা কমবে আর্থিক বৃদ্ধি

অর্থনীতির (Indian Economy)চাকায় গতি ফেরার পাশাপাশি, নিচু ভিতের সুবিধার ফলে এপ্রিল-জুনে বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ১৩.৫ শতাংশ। এ দফার ছবি যে অন্য রকম হবে, সে ব্যাপারে সমস্ত মহলই এক মত। কিন্তু স্টেট ব্যাঙ্কের (State Bank Of India) আর্থিক গবেষণা শাখা এসবিআই রিসার্চের মত, তা নামতে পারে ৫.৮ শতাংশে। আর গত ২২-২৮ নভেম্বর ৪৩ জন অর্থনীতিবিদের মধ্যে ভোটাভুটি করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তা হতে পারে ৬.২ শতাংশ। সোমবার গোটা অর্থবর্ষের বৃদ্ধির পূর্বাভাস ৭.৩ শতাংশ থেকে ৭ শতাংশে নামিয়েছে মূল্যায়ন সংস্থা এসঅ্যান্ডপি গ্লোবাল। তবে ফিচ জানিয়েছে, উঁচু সুদ সত্ত্বেও ভারতে ঋণ বৃদ্ধির হার ১৩.৫ শতাংশ হতে পারে। যা চাহিদা মাথা তোলারও লক্ষণ।

কী বলছে সমীক্ষা

এসবিআই রিসার্চের বক্তব্য, জুলাই-সেপ্টেম্বরে প্রথম সারির সংস্থাগুলির ফলাফল ভাল হলেও ব্যাঙ্কিং এবং আর্থিক ক্ষেত্র বাদে অন্যান্য সংস্থার সামগ্রিক কার্যকরী মুনাফা ১৪ শতাংশ কমেছে। যা এক বছর আগে ৩৫ শতাংশ বেড়েছিল। কাঁচামালের দাম বৃদ্ধির বিরূপ প্রভাব পড়েছে শিল্পে। যার ফল বোঝা যাবে জিডিপির (GDP) রিপোর্টে প্রকাশ পেলেই। রয়টার্সের রিপোর্টেও সতর্কবার্তা, প্রতিকূল বিশ্ব অর্থনীতির কারণে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্তও অনেকটা অমসৃণ পথ পার হতে হবে ভারতকে।

অনেকে মনে করিয়ে দিচ্ছেন, কাজের অবস্থাও উদ্বেগে রেখেছে কেন্দ্রকে। উপদেষ্টা সংস্থা সিএমআইই (CMII) জানিয়েছে, ২৭ নভেম্বর শেষ হওয়া সপ্তাহে শহরাঞ্চলে বেকারত্বের হার চড়েছে ৯.৩৩ শতাংশে।

আরও পড়ুন: ডিজিটাল মুদ্রা চালু ১ ডিসেম্বর, জানুন কোন কোন ব্যাঙ্ক থেকে পাওয়া যাবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.