ডিজিটাল মুদ্রা চালু ১ ডিসেম্বর, জানুন কোন কোন ব্যাঙ্ক থেকে পাওয়া যাবে

RBI

নয়াদিল্লি: আগামী ১ ডিসেম্বর থেকে খুচরো ডিজিটাল মুদ্রা (Digital Rupee) চালু করার ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এটি খুচরো ডিজিটাল মুদ্রার জন্য প্রথম পাইলট প্রকল্প। প্রাথমিক পর্যায়ে বিভিন্ন স্তরের গ্রাহক এবং ব্যবসায়ীদের নিয়ে একটি ক্লোজড ইউজার গ্রুপে (CUG) এই পাইলট পরিচালনা করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

৮টি ব্যাঙ্ক

এই ট্রায়ালে পর্যায়ক্রমে অংশগ্রহণের জন্য আটটি ব্যাঙ্ককে চিহ্নিত করেছে আরবিআই। এগুলির মধ্যে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক-এর সঙ্গে প্রথম ধাপ শুরু হবে। আরও চারটি ব্যাঙ্ক – ব্যাঙ্ক অব বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, পরে ট্রায়ালে যোগ দেবে।

৪টি শহর

দেশের চারটি শহরে এই পাইলট প্রকল্প চালু হবে। শহরগুলি হল মুম্বই, নয়াদিল্লি, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বর। পরবর্তীতে অমদাবাদ, গ্যাংটক, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দোর, কোচি, লখনউ, পটনা এবং সিমলা পর্যন্ত তা প্রসারিত হবে বলে জানিয়েছে আরবিআই।

ডিজিটাল রুপি

খুচরো ডিজিটাল রুপি একটি ডিজিটাল টোকেন আকারে আইনি দরপত্রের প্রতিনিধিত্ব করার জন্য জারি করা হবে। কাগজের মুদ্রা এবং কয়েন যে মূল্যে জারি করা হয়, সেই একই মূল্যে ডিজিটাল মুদ্রা ইস্যু করবে আরবিআই। এর বিতরণ ও প্রসারের দায়িত্বে মধ্যস্থতাকারীর কাজ করবে ব্যাঙ্ক। সেক্ষেত্রে ব্যবহারকারীরা ব্যাঙ্কের দেওয়া ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে এবং মোবাইল ফোন বা ডিভাইসে সংরক্ষিত ডিজিটাল রুপির মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারবেন।

কী ভাবে লেনদেন

মোবাইল ফোন এবং অন্যান্য ডিভাইসে ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে আরবিআই-এর খুচরো ডিজিটাল মুদ্রা লেনদেন করা যেতে পারে। ডিজিটাল রুপি প্রোগ্রামে (RBI’s digital rupee programme) অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির অফার করা সেই ডিজিটাল ওয়ালেটগুলিতেই ডিজিটাল মুদ্রায় লেনদেন করা যাবে। ডিজিটাল মুদ্রায় লেনদেন ব্যক্তি থেকে ব্যক্তি (P2P) এবং ব্যক্তি থেকে ব্যবসায়ী (P2M)-এর মধ্যে করা যেতে পারে। ব্যবসায়ীর কাছে থাকা কিউআর কোড (QR code) কোড ব্যবহার করে ব্যবসায়ীদের সঙ্গে লেনদেন করা যেতে পারে।

আরও পড়ুন: RBI-এর ডিজিটাল মুদ্রা নিয়ে কাজ চলছে, জানালেন ডেপুটি গর্ভনর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.