চেক বাউন্স হলে অন্য অ্যাকাউন্ট থেকে টাকা আদায়, নতুন নিয়ম আনছে কেন্দ্র

bank cheque

চেক বাউন্সের (cheque bounce) ঘটনা নিয়ে অভিযোগ বিস্তর। রুখতে কিছু পদক্ষেপ নেওয়া হলেও এখন পর্যন্ত তেমন কোনো ফল মেলেনি। সূত্রের খবর, এখন এ ব্যাপারে নতুন পরিকল্পনা তৈরি করছে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, নতুন পরিকল্পনায় আরও কড়া ব্যবস্থা রাখতে চলেছে কেন্দ্র। কারো চেক বাউন্স হলে শুধু তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে না, সেই ব্যক্তির অন্য অ্যাকাউন্ট থেকেও টাকা উদ্ধার করা হবে।

সূত্র উদ্ধৃত করে সিএনবিসি আওয়াজ-এর রিপোর্টে বলা হয়েছে, এ ব্যাপারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককে (RBI)-কে সঙ্গে নিয়ে কোমর বেঁধে নামছে কেন্দ্র। প্রস্তুতিও নেওয়া হয়েছে। শীঘ্রই নতুন সিস্টেমটি কার্যকর হতে পারে। অন্য অ্যাকাউন্ট থেকে টাকা আদায় মানে চেক বাউন্স হলে যে কোনো ভাবে হোক চেক ধারককে টাকা মেটাতেই হবে। এমনকী শাস্তিও হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রক্রিয়াটি চালু হয়ে গেলে, যে সংস্থা বা ব্যক্তির চেক বাউন্স হবে, তাদের ক্রেডিট স্কোরও খারাপ হবে। এ ছাড়া এসব ক্ষেত্রে ঋণ খেলাপির নিয়মও প্রযোজ্য হবে। সংশ্লিষ্ট মহলের মতে, এই পদক্ষেপ চেক বাউন্সের ঘটনা কমিয়ে দেবে এবং চেক প্রদানকারী নিজেই চাইবেন, যাতে চেক বাউন্স না হয়।

জানা গিয়েছে, এই নতুন নিয়ম নিয়ে গত সপ্তাহে আরবিআই-এর সঙ্গে বৈঠক করেছে কেন্দ্র। এই নিয়ম সম্পর্কে বলা হয়েছিল যে এটি আসার কারণে চেক বাউন্স হলেও নতুন কোনো অ্যাকাউন্ট খোলা হবে না। এর পাশাপাশি অন্য অ্যাকাউন্ট থেকেও টাকা উদ্ধার করা হবে।

বলে রাখা ভালো, আইন অনুযায়ী চেক বাউন্সের ক্ষেত্রে ২ বছরের শাস্তির বিধান রয়েছে। তবে আগামীদিনে এটা পরিবর্তন করা যেতে পারে। পিটিআই-এর রিপোর্ট অনুসারে, সুপ্রিম কোর্টের একটি প্যানেল নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, ১৮৮১-তে কিছু পরিবর্তনেরও পরামর্শ দিয়েছে। এই আইনের অধীনেই চেক বাউন্সের জন্য শাস্তির বিধান রয়েছে।

আরও পড়ুন: তৃতীয় ত্রৈমাসিকে ভারতের ডিজিপি বৃদ্ধির হার নেমে ৪.৪ শতাংশে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.