কোন দেশীয় স্টার্টআপ কাজ করার জন্য সবচেয়ে উপযোগী? জানিয়ে দিল লিঙ্কডইন

stratup

বিবি ডেস্ক: দেশের স্টার্টআপ (Startup) সংস্থাগুলি যে ক্রমেই উন্নতি করছে তা আজ আর অস্বীকার করার জায়গায় নেই। ইতিমধ্যেই বেশ কিছু স্টার্টআপ (Startup) পরিণত হয়েছে ইউনিকর্নে। শুধুমাত্র অগস্টেই ভারতীয় স্টার্টআপগুলি ১০০ কোটি ডলারের ব্যবসা করেছে। মনে রাখতে হবে এই মুহূর্তে বিশ্ব জুড়ে অর্থনীতির অবস্থা টালমাটাল। বিনিয়োগকারীরা বড় লাভের জন্য চাপ দিয়েই চলেছেন। তার মধ্যেও এই পরিমাণ ব্যবসা করা তারিফযোগ্য বলেই মনে করছে শিল্পমহলের বড় অংশ।

কী বলছে লিঙ্কডইন

এই অবস্থায় লিঙ্কডইনের (LinkedIn) যে তালিকা প্রকাশ পেয়েছে তা দেখে মনে হওয়ার যথেষ্ট কারণ রয়েছে যে ভারতীয় স্টার্টআপ বেশ ভাল জায়গাতেই রয়েছে। ন্যাসকমের (Nasscom) একটি রিপোর্টকে উদ্ধৃত করে লিঙ্কডইন (LinkedIn) নিউজ় ইন্ডিয়ার ম্যানেজিং এডিটর নিরাজিতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এপ্রিল থেকে জুনের মধ্যে দেশে যত বিনিয়োগ হয়েছে, তার মধ্যে ২৬ শতাংশ হয়েছে ফিনটেকের (Fintech) ক্ষেত্রেই।’’ আপগ্রেড (upGrad), গ্রোথস্কুল (GrowthSchool), ক্লাসপ্লাসের (Classplus) মতো সংস্থার নাম করে তিনি দাবি করেন, এই তালিকায় খুব দ্রুত উঠে আসছে এডটেকও (Edtech)। মহাকাশ প্রযুক্তির স্টার্টআপও ভাল কাজ করছে বলে জানান তিনি।

কর্মী কারা

নিরাজিতার কথায়, ‘‘ভারতের স্টার্টআপগুলিতে দেশের তরুণ প্রজন্ম বেশি করে কাজ করছে। এটা একটা খুবই ভাল দিক। দেশের সেরা ২৫ স্টার্টআপ সংস্থার মধ্যে ৫৬ শতাংশে কাজ করেন ৩০ বছরের কম বয়সের তরুণরা। ১৭ শতাংশ ক্ষেত্রে এই বয়স ২৫-এরও কম।’’

কিসের ভিত্তিতে তালিকা

লিঙ্কডইন যে তথ্যের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে তা ১ জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২-এর দেশীয় স্টার্টআপের তথ্য বিশ্লেষণ করে করা হয়েছে। ২৫ স্টার্টআপের তালিকা প্রকাশ করে তিনি জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে ৫০০ কোটি ডলারের অর্থনীতি হওয়ার ভারতের স্বপ্ন পূর্ণ করতে সাহায্য করবে দেশীয় স্টার্ট আপ।

লিঙ্কডইনের প্রকাশিত পূর্ণাঙ্গ তালিকা—

২৫) জ়িপ ইলেকট্রিক

২৪) পকেট এফএম

২৩) স্ট্যানজ়া লিভিং

২২) অগ্নিকুল কসমস

২১) ফ্যামপে

২০) লিভিং ফুড

১৯) আলট্রাহিউম্যান

১৮) ডিলশেয়ার

১৭) ব্লিসক্লাব

১৬) পার্ক প্লাস

১৫) ক্লাসপ্লাস

১৪) র‌্যাপিডো

১৩) সিমপ্ল

১২) ডিট্টো ইনসিওরেন্স

১১) শেয়ার চ্যাট

১০) ব্লুস্মার্ট

৯) গ্রোথস্কুল

৮) দ্য গুড গ্ল্যাম গ্রুপ

৭) স্পিনি

৬) এমবিএ চায়েওয়ালা

৫) স্কাইরুট এরোস্পেস

৪) জ়েপ্টো

৩) গ্রো

২) আপগ্র্যাড

১) ক্রেড

আরও পড়ুন: বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল এলসিএইচ, প্রতিরক্ষা উৎপাদনে নয়া মাইলফলক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.