আয়কর রিটার্নের শেষ তারিখ ৩১ জুলাই, আপনি কি এখনও মেয়াদ বাড়ার অপেক্ষায়?

মূল্যায়ন বছর ২০২৩-২৪-এর জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই। এই সময়সীমা শেষ হতে হাতে মাত্র দিনকয়েক বাকি। এরই মধ্যে কেউ কেউ ভাবছেন, মেয়াদ হয়তো বাড়তে পারে। কিন্তু নির্ধারিত তারিখের মেয়াদ বাড়ানোর জন্য অপেক্ষা করার কোনো মানে হয় না।

রেকর্ড সংখ্যক করদাতা ইতিমধ্যেই মূল্যায়ন বছর ২০২৩-২৪ (আর্থিক বছর ২০২২-২৩)-এর জন্য নিজেদের রিটার্ন দাখিল করেছেন। পাশাপাশি, শেষ কয়েক দিন ধরে সরকারের তরফে জানানো হয়েছে, যে সব করদাতার ফাইল অডিট করার প্রয়োজন নেই, তাঁদের জন্য আইটিআর দাখিলের শেষ তারিখের পর ফের মেয়াদ বাড়ানোর সম্ভাবনা নেই বললেই চলে।

দাখিল ৫ কোটির বেশি আয়কর রিটার্ন

আপনি যদি এখনও আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন, তা হলে ভবিষ্যতে যেকোনো কর সংক্রান্ত ঝামেলা এড়াতে যত তাড়াতাড়ি সম্ভব প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। আয়কর ই-ফাইলিং ওয়েবসাইটের তথ্য বলছে, বৃহস্পতিবার (২৭ জুলাই, ২০২৩) জুলাই পর্যন্ত ৫ কোটিরও বেশি করদাতা আইটিআর ফাইল করেছেন।

শুধু কি তাই, এরমধ্যে ৪ কোটি ৪৫ লক্ষের বেশি আইটিআপ যাচাই (verified)) হয়ে গিয়েছে। যেখানে ২৭ জুলাই পর্যন্ত ২ কোটি ৬৯ লক্ষ রিটার্ন প্রক্রিয়া (processed) হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় গুঞ্জন

৩১ জুলাই যতই এগিয়ে আসছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা আইটিআর ফাইলিংয়ের সময়সীমা বাড়ানোর দাবি জানাতে শুরু করছেন। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, সরকার আইটিআর ফাইল করার সময়সীমা বাড়াবে কি না? কারণ হিসেবে বলা হচ্ছে, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, দিল্লি, গুজরাটের মতো দেশের অনেক এলাকায় বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে।

যদিও সরকারি ভাবে সময়সীমা বাড়ানোর কোনো ঘোষণা এখনও পর্যন্ত আসেনি। কয়েক দিন আগে এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় রাজস্বসচিব বলেছিলেন, আপাতত ওই সময়সীমা বাড়ানোর কথা ভাবছে না অর্থমন্ত্রক। ফলে আপনি যদি আইটিআর ফাইল করার কাজটি সম্পূর্ণ না করে থাকেন, তবে আজই করে নিন।

আরও পড়ুন: প্রথম বার আইটিআর ফাইল করছেন? এই ৫টি বিষয় মাথায় রাখুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.