আয়কর সম্পর্কিত এই কাজ ৩১ মার্চের আগে শেষ করতে হবে, জানুন বিস্তারিত

income

২০২৩-২৪ আর্থিকবছর শেষ হতে এখন মাত্র সপ্তাহখানেক বাকি। তার উপর আগামী সপ্তাহে দুটি রাজের দিনে ছুটি রয়েছে। অর্থাৎ, করদাতাদের নিজের কর সংক্রান্ত কাজ শেষ করার জন্য হাতে খুব কম সময়ই বাকি আছে।

কয়েকদিন আগে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল আয়কর বিভাগ। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে চলতি অর্থবছর শেষ হতে চলেছে, এমন পরিস্থিতিতে করদাতারা যাতে কর সংক্রান্ত কাজ করতে গিয়ে কোনো সমস্যায় না পড়েন তা নিশ্চিত করার জন্য, দেশের সব আয়কর অফিস ২৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত খোলা রাথার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর কারণ হল, আগামী ২৫ মার্চ হোলি উপলক্ষে দেশের সমস্ত আয়কর অফিস বন্ধ থাকবে। ২৯ মার্চ গুড ফ্রাইডে, ৩০ মার্চ শনিবার এবং পরের দিন (৩১ মার্চ) রবিবার। যে কারণে দীর্ঘ সপ্তাহান্তের ছুটি বাতিল করেছে আয়কর বিভাগ।

বর্তমানে কর সাশ্রয় পরিকল্পনার জন্য অনেকগুলি বিকল্প প্রকল্প রয়েছে। করদাতারা প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ইক্যুইটি-লিঙ্কড সেভিং স্কিম (ইএলএসএস) এবং ফিক্সড ডিপোজিট (এফডি)-এর মতো বিভিন্ন ট্যাক্স সেভিং প্ল্যানে বিনিয়োগ করে সহজেই কর বাঁচাতে পারেন। এই সমস্ত কর সাশ্রয় পরিকল্পনায়, আয়কর আইন ৮০সি-র অধীনে কর ছাড়ের সুবিধা দেওয়া হয়।

আপডেট করা আয়কর রিটার্ন দাখিল করার শেষ সুযোগ শুধুমাত্র ৩১ মার্চ পর্যন্ত। করদাতাকে ৩১ মার্চের আগে এটি করতে হবে। মনে রাখবেন, আপডেটেড ট্যাক্স রিটার্ন দাখিল করার জন্য করদাতা দ্বিতীয় বার সুযোগ পাবেন না।

নিয়ম অনুযায়ী, করদাতাদের ৩১ তারিখের আগে টি‌ডিএস সার্টিফিকেট ইস্যু করতে হবে। বিভিন্ন ধারায় কোনো করদাতার কাছ থেকে কত কর কাটা হয়েছে, সেই তথ্যও দিতে হবে। এ ছাড়া ৩১ মার্চের আগে চালান বিবরণীও দাখিল করতে হবে।

আরও পড়ুন: এক লক্ষেরও বেশি এলআইসি কর্মীকে বড় উপহার! ১৭ শতাংশ বেতন বৃদ্ধির অনুমোদন কেন্দ্রের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.