প্যাকেটজাত পরোটা খেতে পছন্দ করেন? খরচ অনেকটাই বাড়তে চলেছে আপনার

paratha

বিবি ডেস্ক: বিভিন্ন ধরনের রুটি ও পরোটার উপরে জিএসটি (GST) নিয়ে আমদাবাদের এক সংস্থার আর্জির প্রেক্ষিতে গুজরাতের অ্যাপিলেট অথরিটি অব অ্যাডভান্স রুলিং (এএএআর) (AAAR) জানিয়ে দিল, প্যাকেটজাত বা ফ্রোজ়েন পরোটায় (Frozen Paratha) ১৮ শতাংশ জিএসটি (GST) দিতে হবে। সাধারণ পরোটার ক্ষেত্রে যা মাত্র পাঁচ শতাংশ।

কেন বাড়ছে জিএসটি

আপিল কর্তৃপক্ষের ব্যাখ্যা, প্যাকেটে থাকা ফ্রোজ়েন পরোটা (Frozen Paratha) আর সাধারণ রুটি বা চাপাটি এক নয়। ফলে দু’টিকে কোনও ভাবেই এক শ্রেণিতে রাখা যায় না। তাই করও আলাদা। এর আগে গত বছরও ওই সংস্থার আবেদনের নিরিখে এএএআর-এর পর্যবেক্ষণ ছিল, তৈরি প্যাকেটবন্দি খাদ্যপণ্য হিসেবে সংস্থাটি যে বিভিন্ন ধরনের পরোটা বিক্রি করে তাতে ১৮ শতাংশ পণ্য পরিষেবা কর বসার কথা। সেই নির্দেশের প্রেক্ষিতেই ফের এই আর্জি। পরোটার মতো খাবারে এত বেশি জিএসটি বসবে, শুক্রবার এ নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

আপিল কর্তৃপক্ষের যুক্তি

আপিল কর্তৃপক্ষটি এ বারও একই নির্দেশ বহাল রাখার কারণ হিসেবে বলেছে, খাওয়ার আগে প্যাকেটের পরোটা ভাজতে হয়। রুটির মতো তাতেও গমের আটা ব্যবহৃত হয় ঠিকই। কিন্তু পরোটা অনেক ধরনের হতে পারে। যেমন, মালাবার, মিক্সড, মেথি, আলু, লাচ্ছা, ওনিয়ন বা ভেজিটেবল ইত্যাদি।

ফলে মার্জারিন, নুন, তেল, আলু, মটর, কপি বা অন্য আনাজ, জিরা পাউডার-সহ নানা উপাদান থাকতে পারে সেগুলিতে। তাই রুটির থেকে ফ্রোজ়েন পরোটা আলাদা ও পাঁচ শতাংশ জিএসটির (GST) আওতায় পড়ার যোগ্য নয়, দাবি কর্তৃপক্ষের।

আরও পড়ুন: ভারতে ফাইভ-জি পরিষেবা পেতে আরও ২ মাসের বেশি অপেক্ষা আইফোন ব্যবহারকারীদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.