Connect with us

বিজ্ঞান-প্রযুক্তি

ভারতে ফাইভ-জি পরিষেবা পেতে আরও ২ মাসের বেশি অপেক্ষা আইফোন ব্যবহারকারীদের

অ্যাপল (Apple) স্মার্টফোনগুলি সেলুলার অপশন সাপোর্ট করলেও আইফোন (iPhones) এখনও ফাইভ-জি (5G) সংযোগ পায়নি।

Published

on

বিবি ডেস্ক: অ্যাপল (Apple) স্মার্টফোনগুলি সেলুলার অপশন সাপোর্ট করলেও আইফোন (iPhones) এখনও ফাইভ-জি (5G) সংযোগ পায়নি। এয়ারটেল জানিয়েছে, অ্যাপল সফটওয়্যার আপডেট করলে তার ফাইভ-জি নেটওয়ার্ক কাজ করবে আইফোনগুলিতে। অ্যাপল সূত্রে খবর, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই ভারতে ফাইভ-জি পরিষেবা পাবেন আইফোন ব্যবহারকারীরা।

দিল্লি, মুম্বই এবং চেন্নাই-সহ প্রধান শহরগুলিতে চালু হয়ে গিয়েছে ফাইভ-জি পরিষেবা (5G service)। এই পরিষেবা পাচ্ছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। এয়ারটেল এখন দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, শিলিগুড়ি, নাগপুর এবং বারাণসীতে ফাইভ-জি পরিষেবা শুরু করছে। এরই মধ্যে খবর, চলতি বছরের মধ্যেই অ্যাপল আইফোন (Apple iPhones)-এ ফাইভ-জি আপডেট আসছে।

ভারতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য প্রাথমিক ভাবে ফাইভ-জি পরিষেবা চালু করেছে এয়ারটেল (Airtel) এবং জিও (Jio)। তবে এই পরিষেবা আপাতত দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ের মতো প্রধান শহরগুলিতে মিলছে। আবার শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজেদের ডিভাইসে ফাইভ-জি সাপোর্ট পেতে শুরু করেছেন। আইফোন ব্যবহারকারীদের জন্য অপেক্ষা এখনও শেষ হয়নি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, অ্যাপল আইফোনে এউ আপডেট চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই আসছে।

Advertisement

রিপোর্ট অনুসারে, ‘সুপারফাস্ট নেটওয়ার্কে ডিভাইসগুলি পরীক্ষা এবং যাচাই করার’ পরে ডিসেম্বরের মধ্যে নিজের আইওএস সফটওয়্যারে ফাইভ-জি আপডেট আনার পরিকল্পনা করেছে অ্যাপল। অ্যাপল আইফোন ১২ অথবা তার উপরের সংস্করণগুলি ফাইভ-জি সাপোর্ট করে।

ফাইভ-জি পরিষেবা চালুর ব্যাপারে আলোচনা করতে অ্যাপল এবং এয়ারটেলের সিনিয়র এক্সিকিউটিভরা মিলিত হন। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল কখন আইফোন ব্যবহারকারীদের জন্য এই পরিষেবা চালু করবে, সে সব নিয়েই আলোচনা হয়েছে বৈঠকে।

দ্য ইকোনমিক টাইমস-কে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল বলেছে, “আমরা ভারতে আমাদের ক্যারিয়ার পার্টনারদের সঙ্গে কাজ করছি যাতে নেটওয়ার্ক যাচাইকরণ এবং গুণমান এবং কার্যকারিতার জন্য পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আইফোন ব্যবহারকারীদের জন্য সেরা ফাইভ-জি পরিষেবা পৌঁছে দেওয়া যায়”।

Advertisement

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল, স্যামসাং এবং অন্যান্য মোবাইল ফোন নির্মাতাদের দেশে ফাইভ-জি সাপোর্ট করার জন্য সফটওয়্যার আপগ্রেডগুলিকে অগ্রাধিকার দেওয়ার জন্য চাপ দিতে পারে কেন্দ্রীয় সরকার। কারণ, সংস্থাগুলি উচ্চ-প্রযুক্তি বিভিন্ন মডেলের মোবাইল ফোন বাজারে ছাড়লেও সেগুলি ফাইভ-জি ব্যবহারে সক্ষম নয়। এটাকেই কেন্দ্রের উদ্বেগের কারণ হিসেবে বর্ণনা করেছে সংবাদ সংস্থা।

আরও পড়ুন: আবগারিতে রাজস্ব বৃদ্ধি ২১ শতাংশ! কী ভাবে ‘ম্যাজিক’ করল নবান্ন, জানতে চায় বহু রাজ্য

Advertisement
Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিজ্ঞান-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে এলআইসি পরিষেবা, জানুন কী ভাবে ব্যবহার করবেন

নিজের পলিসি হোল্ডারদের জন্য এই প্রথম ইন্টারেক্টিভ ‘হোয়াটসঅ্যাপ পরিষেবা’ চালু করেছে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। জানুন কী ভাবে ব্যবহার করবেন?

Published

on

বিবি ডেস্ক: নিজের পলিসি হোল্ডারদের জন্য এই প্রথম ইন্টারেক্টিভ ‘হোয়াটসঅ্যাপ পরিষেবা’ চালু করেছে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC)।

শুক্রবার নতুন এই পরিষেবা চালু করে এলআইসি জানায়, এই পরিষেবাটি শুধুমাত্র সেই সমস্ত পলিসি হোল্ডাররা ব্যবহার করতে পারবেন, যাঁরা এই বিমা সংস্থার পোর্টালে নিজের পলিসি রেজিস্টার করেছেন। আর যাঁরা করেননি, তাঁরা এই পরিষেবা পেতে www.licindia.in পোর্টালে গিয়ে নিজের পলিসি রেজিস্টার করে নিতে পারেন।

কী ভাবে এলআইসি-র ‘হোয়াটসঅ্যাপ পরিষেবা’ পাবেন

যে গ্রাহকের পলিসি ইতিমধ্যেই পোর্টালে নিবন্ধিত রয়েছে, তাঁরা শুধুমাত্র নির্দিষ্ট নম্বরে ‘হাই’ পাঠিয়ে পরিষেবা পেতে পারেন। এর জন্য মোবাইল নম্বর 8976862090-তে একটি ‘হাই’ পাঠাতে হবে। এরপর চ্যাটবট ব্যবহারকারীকে বেছে নেওয়ার জন্য ১১টি অপশন দেবে। আপনি যে বিকল্পটি চান আপনাকে সমসাময়িক ক্রমিক নম্বর দিয়ে উত্তর দিতে হবে।

Advertisement

যে ১১টি অপশন পাওয়া যাবে-

১. প্রিমিয়াম বকেয়া

২. বোনাস তথ্য

Advertisement

৩. পলিসি স্ট্যাটাস

৪. ঋণের যোগ্যতার কোটেশন

৫. ঋণ পরিশোধের কোটেশন

Advertisement

৬. ঋণের সুদ বকেয়া

৭. প্রিমিয়াম জমার শংসাপত্র

৮. ইউলিপ – ইউনিটের স্টেটমেন্ট

Advertisement

৯. এলআইসি পরিষেবার লিঙ্ক

১০. পরিষেবাগুলি অপ্ট ইন/অপ্ট আউট

১১. কথোপকথনের সমাপ্তি

Advertisement

এলআইসি পোর্টালে কী ভাবে পলিসি রেজিস্টার করবেন

১. প্রথমেই www.licindia.in পোর্টালে যান, সেখানে “Customer Portal” অপশনে ক্লিক করুন

২. নতুন গ্রাহক হলে “New user”-এ ক্লিক করুন

৩. বিস্তারিত বিবরণ দিন

Advertisement

৪. নিজের ইউজার আইডি, পাসওয়ার্ড-সহ প্রয়োজনীয় বিবরণ দিন‌‌

৫. ওই ইউজার আইডি দিয়ে “e-Services”-এ গিয়ে নিজের পলিসি রেজিস্টার করার জন্য ফর্মটি পূরণ করুন

৬. ফর্মটি প্রিন্ট করুন, তাতে স্বাক্ষর করুন এবং ফর্মের স্ক্যান করা ছবি আপলোড করুন

Advertisement

৭. নিজের প্যান কার্ড, আধার কার্ড অথবা পাসপোর্ট স্ক্যান করে আপলোড করুন

৮. এলআইসি অফিসে যাচাইকরণের পরে, আপনাকে ই-মেইল এবং এসএমএস পাঠানো হবে। জানিয়ে দেওয়া হবে আপনি উ-পরিষেবা পেতে প্রস্তুত কি না

৯. সাবমিট বোতামে ক্লিক করুন

Advertisement

১০. আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড বেছে নিয়ে সাবমিট করুন

১১. লগইন করুন এবং ‘Basic Services’-এ গিয়ে “Add Policy”-তে ক্লিক করুন

১২. আপনার সমস্ত পলিসি এখানেই এনরোল করুন

Advertisement

আরও পড়ুন: ই-রুপি কী? এর সুবিধা কী, অসুবিধাই বা কী?

Continue Reading

ফিনান্স

ভুল অ্যাকাউন্টে ইউপিআই পেমেন্ট করে ফেলেছেন? কী ভাবে টাকা ফেরত পাবেন

এখন ইউপিআই লেনদেন বেশ সহজ। তবে, কোনো কারণে যদি ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন? তখন কী ভাবে সেই টাকা ফেরত পাবেন?

Published

on

বিবি ডেস্ক: এখনকার দিনে ইউপিআই (UPI) লেনদেন খুব সহজ হয়ে গিয়েছে। মোবাইলে কয়েকটা মাত্র টাচেই আপনি ইউপিআই আইডি-র মাধ্যমে যে কোনো ব্যক্তিকে টাকা পাঠিয়ে দিতে পারেন। তবে, কোনো কারণে যদি ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন? তখন কী ভাবে সেই টাকা ফেরত পাবেন?

ইউপিআই লেনদেনের সময় অবশ্য কিউআর কোড (QR code) স্ক্যান করে অথবা হিস্ট্রি থেকে সঠিক অ্যাকাউন্টে টাকা লেনদেন করা যায়। কিন্তু অনেক সময়ই সেই সুযোগ অথবা সময় মেলে না। ফলে কিছু সময় হাতে নম্বর টাইপ করেই টাকা লেনদেন করতে হয়। সে ক্ষেত্রে ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকতেই পারে। তাড়াহুড়ো করতে গিয়েও ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যেতে পারে। ক্ষেত্রে আপনি কী ভাবে নিজের টাকা ফেরত পেতে পারেন?

অ্যাপে অভিযোগ

যদি আপনার ভুলে অন্য কোনো অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন, তা হলে প্রথমে আপনাকে আপনার ইউপিআই অ্যাপের হেল্পলাইন নম্বরে গিয়ে একটি অভিযোগ নথিভুক্ত করতে হবে। ফোন পে (PhonePe), গুগল পে (GooglePay) বা পেটিএম (Paytm)-এর মতো অ্যাপগুলিতে গ্রাহকদের এই ধরনের পরিস্থিতিতে সাহায্য করার জন্য হেল্পলাইন নম্বর রয়েছে। তবে মাথায় রাখবেন, ভুল লেনদেনের স্ক্রিনশট নিয়ে রাখবেন।

Advertisement

টোল ফ্রি নম্বর

অ্যাপে অভিযোগ নথিভুক্ত করার পর, আপনাকে ভিম (BHIM)-এর টোল-ফ্রি নম্বর 1800-120-1740-তে কল করে সম্পূর্ণ বিবরণ জানাতে হবে। শুধুমাত্র যে ব্যক্তির অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানো হয়েছে, তিনিই ওই টাকা ফেরত দিতে পারেন। এমন পরিস্থিতিতে, অবিলম্বে ব্যাঙ্কে যেতে হবে, এবং কী ভাবে টাকা ফেরত পাওয়া যাবে, তা নিয়ে আলোচনার মাধ্যমে বিকল্পের সন্ধান করতে হবে।

আরবিআই-এ অভিযোগ

নিজের টাকা ফেরত পেতে আপনি ভারতী রিজার্ভ ব্যাঙ্কে (RBI) অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে bankingombudsman.rbi.org.in লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে আপনাকে ভুল লেনদেন হয়ে যাওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং যে অ্যাকাউন্টে টাকা গেছে তার সম্পূর্ণ বিবরণ দিতে হবে।

এনপিসিআই-এ অভিযোগ

যে ব্যক্তির অ্যাকাউন্টে ভুলবশত টাকা স্থানান্তরিত হয়েছে, তিনি যদি তা ফেরত দিতে অস্বীকার করেন, তখন এনপিসিআই (NPCI) ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে এনপিসিআই ওয়েবসাইট npci.org.in-এ লগইন করতে হবে। এর পর What We Do-এ ক্লিক করুন। সেখান থেকে ইউপিআই বিভাগে গিয়ে ভুল লেনদেনের সঙ্গে সম্পর্কিত সমস্ত তথ্য দিন। বিরোধ নিষ্পত্তি পদ্ধতিতে ক্লিক করে এ ভাবেই আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

Advertisement

আরও পড়ুন: সুদের হার ঊর্ধ্বমুখী, ঋণের চাহিদাও বাড়ছে

Continue Reading

বিজ্ঞান-প্রযুক্তি

আধার লিঙ্ক না করলে ১ এপ্রিল বাতিল হবে প্যান, অনলাইনে কী ভাবে করবেন

২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করতে হবে। আর তা না করা হলে ২০২৩ সালের ১ এপ্রিল থেকে তাঁদের আধার অবৈধ হিসেবে বিবেচিত হবে।

Published

on

বিবি ডেস্ক: প্যান (PAN) এবং আধার (Aadhaar) লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে আয়কর বিভাগ (Income Tax Department)। আয়কর রিটার্ন সম্পূর্ণ করার জন্য গুরুত্বপূর্ণ এই কাজটি সেরে ফেলার মেয়াদও বাড়ানো হয়েছে একাধিক বার। ১৯৬১ সালের আয়কর আইনকে সামনে রেখে, সমস্ত প্যান ধারক, যাঁরা অব্যাহতিপ্রাপ্ত বিভাগে (exempt category) পড়েন না, তাঁদের ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করতে হবে। আর তা না করা হলে ২০২৩ সালের ১ এপ্রিল থেকে তাঁদের আধার অবৈধ হিসেবে বিবেচিত হবে।

আয়কর বিভাগ সমস্ত প্যান ধারকদেরও অনুরোধ করেছে, যাঁরা ১১ মে, ২০১৭ তারিখের বিজ্ঞপ্তি নম্বর ৩৭/২০১৭ অনুসারে ছাড়ের বিভাগের আওতায় পড়েন না এবং যাঁরা এখনও নিজের আধার-প্যান লিঙ্ক করেননি, তাঁদের এই কাজটি নির্ধারিত সময়ের মধ্যেই সেরে ফেলেন। এক হাজার টাকা ফি দিয়ে আয়কর দফতরের ওয়েবসাইট www.incometax.gov.in-এ একটি প্যান-আধার লিঙ্ক করা যেতে পারে। এর আগে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সময় নির্দিষ্ট করা হয়েছিল। পরে সেই সময়সীমা বাড়িয়ে করা হয়েছে ২০২৩ সালের ৩১ মার্চ। তবে এর জন্য, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ৫০০ টাকা ফি দিতে হচ্ছিল, তার পরের সময়ের জন্য (১ জুলাই, ২০২২ থেকে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত) যা বেড়ে হয়েছে এক হাজার টাকা।

অনলাইনে কী ভাবে প্যান-আধার লিঙ্ক করবেন

১. প্রথমেই যেতে হবে “https://www.incometax.gov.in/iec/foportal/-এ। এখানে রয়েছে Quick Links বিভাগ, যেখানে Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে।

Advertisement

২. প্যান এবং আধার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করতে হবে। সেগুলি দেওয়া হয়ে গেলে Validate অপশনে ক্লিক করতে হবে।

৩. যদি আধার এবং প্যান ইতিমধ্যেই লিঙ্ক করা থাকে, তাহলে আপনার স্ক্রিনে PAN is already linked with the Aadhaar অথবা with some other Aadhaar বার্তাটি দেখা যাবে।

৪. কিন্তু প্যান-আধার লিঙ্ক করা না থাকলে ফি দেওয়ার অপশন আসবে। একটি পপ-আপ বিজ্ঞপ্তি আসার পর টাকা জমা করা করা যাবে।

Advertisement

৫. প্রয়োজনীয় বিবরণ দেওয়ার পরে, Link Aadhaar অপশনে ক্লিক করুন, এবং তারপর আপনার মোবাইল ফোন নম্বরে আসা ৬ সংখ্যার OTP লিখুন।

৬. এই প্রক্রিয়া সফল ভাবে সম্পূর্ণ হয়ে গেলে আপনার প্যান-আধার লিঙ্কের আবেদনের স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

৭. সাধারণত, আবেদন করার পর ৪-৫টি কাজের দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

Advertisement

আরও পড়ুন: এফডি-তে সুদের হার বাড়াল এই ২ ব্যাঙ্ক, জানুন বিস্তারিত

Continue Reading

Trending