রেল, টেলিকম বেচে ১.৩ লক্ষ কোটি টাকা তুলবে কেন্দ্র

রেল থেকে ৯০,০০০ কোটি আর টেলিকম থেকে ৪০,০০০ কোটি টাকা!

বিবি ডেস্ক: বিভিন্ন সরকারি সংস্থার বিলগ্নিকরণ এবং বেসরকারিকরণের মাধ্যমে ২.৫ লক্ষ কোটি টাকা তুলছে চাইছে কেন্দ্রীয় সরকার। এর অর্ধেকটাই নির্ধারণ করা হয়েছে রেল এবং টেলিকম সংস্থা থেকে।

কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বিশাল পরিমাণ সম্পদ বেসরকারিকরণ এবং বিলগ্নিকরণ উদ্যোগের প্রস্তাব ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেশ কয়েক বছর ধরে এই পথে অগ্রসর হওয়ার ঘোষণা করেও ব্যর্থ হচ্ছিলেন। স্বাভাবিক ভাবেই সেই লক্ষ্য পূরণে এ বার নতুন করে নড়েচড়ে বসেছে কেন্দ্র।

রেল থেকে ৯০,০০০ কোটি

প্রধানমন্ত্রীর এই পদক্ষেপের পরে রোডম্যাপ তৈরির দায়িত্ব দেওয়া হয় নীতি আয়োগকে। বিভিন্ন মন্ত্রকের মন্ত্রীদের সঙ্গে সমন্বয় রেখেই ওই রোডম্যাপ তৈরির নির্দেশ দেওয়া হয়।

মন্ত্রক এবং বিভাগগুলির সঙ্গে আলোচনার পর তৈরি করা রোডম্যাপ অনুযায়ী, স্টেশনগুলির আধুনিকীকরণ এবং বেসরকারি ট্রেন চালুর দিকে দৃষ্টি নিবদ্ধ করে রেল থেকে ৯০,০০০ কোটি টাকার লক্ষ্য নির্ধারণ করেছে।

টেলিকম থেকে ৪০,০০০ কোটি

পৃথক একটি পরিকল্পনা অনুযায়ী, লোকসানে চলা রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএন এবং এমটিএনএলের সম্পদ বিক্রি করে ৪০,০০০ কোটি টাকা তোলার লক্ষ্য নেওয়া হয়েছে।

বিএসএনএল এবং এমটিএনএল-এর মালিকানাধীন টেলিকম টাওয়ারগুলি বেশ কয়েক বছর ধরে পাইপলাইনে রয়েছে – এবং তাদের অপটিক ফাইবার পরিকাঠামোকে প্রায় ৪০,০০০ কোটি টাকা রূপান্তর করার প্রস্তাব দেওয়া হচ্ছে।

প্রকৃতপক্ষে, টাওয়ার বিক্রি করে দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার পুনর্নির্মাণই মূল লক্ষ্য ছিল। কিন্তু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি তা কার্যকর করতে ব্যর্থ হয়েছে।

আরও পড়তে পারেন: ওয়ানপ্লাস ৯ আসছে ২৩ মার্চ! জানুন ফিচার, দাম-সহ বিস্তারিত

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.