রপ্তানিতে উৎসাহ দিতে দুবাইয়ের মতো মেগা সপিং ফেস্টিভ্যালের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Nirmala Sitharaman

বিবি ডেস্ক : দেশের আর্থিক মন্দা থেকে ঘুরে দাঁড়াতে রপ্তানিতে জোর দিতে চায় কেন্দ্র। শনিবার এক সাংবাদিক বৈঠকে রপ্তানিতে উৎসাহ দিতে একগুচ্ছ পদক্ষেপের কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

তিনি বলেন অর্থনীতি চাঙ্গা হওয়ার সব রকম লক্ষণ দেখা যাচ্ছে। মুদ্রাস্ফীতিকেও নিয়ন্ত্রণে আনা গিয়েছে। মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশের নীচে রয়েছে। ব্যাঙ্কের এবার সরকারের লক্ষ্য কর ব্যবস্থার সংস্কার। জিএসিটি রিফান্ড ব্যবস্থাকে স্বয়ংক্রিয় করা হবে। ছোটখাটো কর ফাঁকিতে কোন ব্যবস্থা
নেবে না সরকার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

রপ্তানি বাণিজ্যকে চাঙ্গা করতে সরকার উদ্যোগী হয়েছে বলে তিনি জানান। রপ্তানির উপর একটি আন্তঃমন্ত্রী গ্রুপ নজরদারি চালাবে তিনি জানিয়েছেন।

রপ্তানি বাণিজ্যেকে উৎসাহ দিতে দুবাইয়ের মতো সপিং ফেস্টিভ্যাল করা হবে বলে তিনি জানিয়েছেন। ২০২০ সালে দেশের চারটি জায়গায় এই ফেস্টিভ্যাল হবে বলে তিনি জানিয়েছেন। রপ্তানি ব্যবস্থাকে আরও সুগম করতে প্রযুক্তির সাহায্য নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

রপ্তানিতে ক্ষেত্রে ঋণ দান সহ একধিক বিষয় নিয়ে মঙ্গলবার বেসরকারি ব্যাঙ্ক এবং বৃহস্পতিবার সরকারি ব্যাঙ্কে সঙ্গে বৈঠকে বসবেন অর্থমন্ত্রী।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.