নতুন বছর থেকে পাল্টে যাচ্ছে নিয়ম, লকার নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনেছেন তো?

Bank Locker

পাল্টে যাচ্ছে লকার (Locker) ব্যবহারের নিয়ম। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) নির্দেশ মেনে পয়লা জানুয়ারি থেকেই প্রত্যেক লকার গ্রাহককে নতুন করে চুক্তি করতে হবে ব্যাঙ্কগুলির সঙ্গে। যত দ্রুত সম্ভব এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।

কী বলছে আইবিএ

ব্যাঙ্ক কর্তৃপক্ষগুলির সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) (IBA) জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) নির্দেশ মেনে লকার ভাড়া নেওয়ার শর্ত পাল্টানো হয়েছে। তাই গ্রাহককে নতুন ফর্ম পূরণ করে আবার চুক্তি করতে হচ্ছে। ১ জানুয়ারি থেকে তার ভিত্তিতেই লকার ব্যবহার করতে হবে। অনেক ব্যাঙ্কই এসএমএস-এ গ্রাহকদের বিষয়টি জানিয়েছে। শুরু হয়েছে চুক্তি সইও। আইবিএ (IBA) বলেছে, কালকের মধ্যে যাঁরা সেই প্রক্রিয়া সারতে পারবেন না, তাঁদের আপাতত লকার ব্যবহার করতে অসুবিধা হবে না। যদিও সকলের উদ্দেশে তাদের বার্তা, আরবিআই (RBI) চায় যত শীঘ্র সম্ভব গ্রাহকেরা লকার-চুক্তি সম্পন্ন করুন।

কেন নতুন চুক্তি

আগে অগ্নিকাণ্ড, ভূমিকম্প, বন্যা, বাড়ি ধসে পড়া বা ডাকাতির মতো কারণে লকার ধ্বংস হলে তার মধ্যে থাকা সোনা, টাকা-পয়সা ইত্যাদির দাবি মেটানো নিয়ে ব্যাঙ্কগুলি অনেক সময় গ্রাহকের সঙ্গে মামলায় জড়াত। আরবিআই (RBI) জানিয়েছে, এখন থেকে এমন ক্ষেত্রে সর্বোচ্চ দায় হিসাবে গ্রাহককে লকার ভাড়ার (Locker Rent) (ব্যাঙ্ক চার্জ) ১০০ গুণ টাকা মেটাবে ব্যাঙ্ক। তবে নতুন গ্রাহকদের তিন বছরের ভাড়ার সমান টাকা স্থায়ী আমানত হিসাবে জমা রাখতে বলতে পারে তারা। এ ছাড়া, তিন বছর ভাড়া বাকি পড়লে বা সাত বছর ধরে কারও লকার অব্যবহৃত পড়ে থাকলে, সেটি বাজেয়াপ্ত করতে পারবে ব্যাঙ্ক। নির্দিষ্ট পদ্ধতি মেনে প্রয়োজনে তারা তা ভাঙতেও পারবে।

আগে প্রতিটি ব্যাঙ্ক নিজেদের মতো করে চুক্তি করত গ্রাহকের সঙ্গে। নতুন নিয়মে সব ব্যাঙ্কে লকার ভাড়ার চুক্তির বয়ান হবে এক। ভাড়ার অঙ্ক অবশ্য আলাদা হলে ক্ষতি নেই। তা প্রতিটি ব্যাঙ্ক নিজেদের মতো করে ঠিক করবে।

স্টেট ব্যাঙ্কের (SBI) তথ্য আধিকারিক সুব্রত হাজরা বলেন, “সমস্ত শাখাকে নির্দেশ দিয়েছি দ্রুত লকার ভাড়ার ব্যাপারে গ্রাহকের সঙ্গে নতুন চুক্তির ব্যবস্থা চূড়ান্ত করতে। এ জন্য সব শাখায় যাতে স্ট্যাম্প পেপার পাওয়া যায়, তার ব্যবস্থা করতেও বলা হয়েছে। স্ট্যাম্প পেপারের দাম গ্রাহককে দিতে হবে। ১ জানুয়ারির মধ্যে চুক্তি করতে না পারলেও, আপাতত পরিষেবা মিলবে। এসএমএস করে গ্রাহকদের চুক্তির বিষয়টি জানানো হয়েছে।’’

আরও পড়ুন: স্টার্ট আপ ব্যবসায়ে দেশের সেরা ১০ রাজ্যের অন্যতম বাংলা, দাবি চন্দ্রশেখরের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.