মূল্যবৃদ্ধি সামলে ঘুরে দাঁড়ানো ভারতীয় অর্থনীতির পথে বাধা কি বিশ্ব অর্থনীতি?

economy

বিবি ডেস্ক: ভারতীয় অর্থনীতির (Indian Economy) জমি যথেষ্ট পোক্ত। দেশ জুড়ে কমছে মূল্যবৃদ্ধি (Inflation)। কঠিন অবস্থা কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি। কিন্তু এই ‘ঘুরে দাঁড়ানো’ ভারতীয় অর্থনীতির (Indian Economy) সামনে স্পিড ব্রেকার হয়ে দাঁড়াতে পারে ধুঁকতে থাকা বিশ্ব অর্থনীতি। যার ফলে কমতে পারে আর্থিক বৃদ্ধি। এমনটাই দাবি করা হল দেশের শীর্ষ ব্যাঙ্কের (Reserve Bank) অন্যতম শীর্ষকর্তার এক নিবন্ধে।

লেখক কে

নিবন্ধটি লিখেছেন আরবিআই-এর (Reserve Bank) ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্র। তবে শীর্ষ ব্যাঙ্কের দাবি, তাতে প্রকাশিত মতামত লেখকের, রিজার্ভ ব্যাঙ্কের নয়।

নিবন্ধে কী দাবি

নিবন্ধে দাবি করা হয়েছে যে ভারতীয় অর্থনীতির (Indian Economy) জমি যথেষ্ট পোক্ত। পরিসংখ্যানে মূল্যবৃদ্ধি মাথা নামাতে শুরু করার ইঙ্গিত স্পষ্ট। চলতি অর্থবর্ষে দেশ এগোচ্ছে প্রায় ৭ শতাংশ আর্থিক বৃদ্ধির দিকে। তা সত্ত্বেও আশঙ্কা পিছু ছাড়ছে না। এর কারণ, বিশ্ব অর্থনীতির (World Economy) সঙ্কট। নিবন্ধে বলা হয়েছে, এ দেশ আন্তর্জাতিক দুনিয়ায় চলতে থাকা ঝড়ের মুখে পড়তে পারে। যেখানে মূল্যবৃদ্ধি এখনও চড়ছে। তাকে রুখতে বিপুল হারে বাড়ছে সুদ। ফলে নগদের জোগান কমছে।

ওই নিবন্ধে ইঙ্গিত, শহুরে চাহিদা বাড়লেও, গ্রামাঞ্চলে এখনও তা শ্লথ। পূর্বাভাস, গত জুলাই-সেপ্টেম্বরে দেশে প্রকৃত জিডিপি বৃদ্ধির হার দাঁড়াতে পারে ৬.১ থেকে ৬.৩ শতাংশ। দাবি, পূর্বাভাস মিললে চলতি অর্থবর্ষে ভারত প্রায় ৭ শতাংশ বৃদ্ধির পথেই থাকবে।

ইউরোপীয় শীর্ষ ব্যাঙ্কের প্রেসিডেন্ট সতর্কবার্তা

এ দিনই এসেছে ইউরোপীয় শীর্ষ ব্যাঙ্কের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্দের সতর্কবার্তা। বলা হয়েছে, কোভিডকালের আর্থিক ত্রাণ তোলার পাশাপাশি তাঁরা আরও বেশি হারে সুদ বাড়াতে পারেন। কারণ ইউরোপীয় অঞ্চলের ইউরো (Euro) মুদ্রা ব্যবহারকারী ১৯টি দেশ রেকর্ড মূল্যবৃদ্ধির সঙ্গে লড়াই করছে। টানা সুদ বাড়িয়েও সম্প্রতি ব্রিটেন ও ইউরো অঞ্চলে তা রেকর্ড গড়েছে। চড়া সুদের জেরে মন্দার আশঙ্কায় তারা।

আরও পড়ুন: পারফরম্যান্স-ভিত্তিক ঝাড়াইবাছাই! ৩ শতাংশ কর্মীকে ছাঁটাই করল জোম্যাটো

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.