অনেকটাই বাড়ল গাড়ি বিক্রি, তবে সুদ বাড়ায় সতর্ক গাড়ি শিল্প

car

উৎসবের মরসুম অক্টোবরে অনেক দিন পর শোরুম থেকে ভাল সংখ্যায় গাড়ি বিক্রি হয়েছিল। সেই রেশ বজায় থাকল নভেম্বরেও। সন্তোষজনক পরিমাণে গাড়ি বিক্রি হয়েছে এই মাসেও। কিন্তু আগামী দিনে পরিস্থিতি কী হবে, তা নিয়ে দোলাচলে ডিলারেরা। তাই ব্যবসা নিয়ে আশাবাদী হলেও সতর্ক থাকার বার্তা দিচ্ছে গাড়ি ডিলারদের সংগঠন ফাডা (FADA)।

কেমন হল গাড়ি বিক্রি

অতিমারি (Pandemic) এবং তার পরে যন্ত্রাংশের জোগান সঙ্কট মিলিয়ে গত কয়েক বছরে বারবার হোঁচট খেয়েছে দেশের গাড়ি ব্যবসা (Automobile Business)। এ বার নবরাত্রির ভাল সূচনার পর থেকে ৪২ দিনের প্রথাগত উৎসবের মরসুমে (Festive Season) (সেপ্টেম্বর-অক্টোবর) চার বছরের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিক্রিবাটা হয়। শুক্রবার নতুন পরিসংখ্যান প্রকাশ করে ফাডা (FADA) জানিয়েছে, ২০২০ সালের মার্চ বাদ দিলে এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে গত নভেম্বরে। বিএস-৬ দূষণ মাপকাঠি চালু হওয়ায় দু’বছর আগের মার্চে পুরনো বিএস-৪ গাড়ির মজুত খালি করার জন্য ছাড় দিয়েছিল সংস্থাগুলি। সেই সময়ে বিক্রি বেড়েছিল। এ দিন ফাডার প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়া জানান, শুধু গত বছরের নভেম্বরই নয়, ২০১৯ সালের নভেম্বরের চেয়েও সার্বিক ভাবে গাড়ি বিক্রি বেড়েছে। বেড়েছে দু’চাকা ছাড়া সব ধরনের গাড়ির বিক্রিই। তবে দু’চাকাও ঘুরে দাঁড়াচ্ছে।

ফাডার বক্তব্য, বহু দিন পরে উৎসবে গাড়ির বাজার চাঙ্গা হয়েছে। তার পরে সেই ব্যাটন গিয়েছে বিয়ের মরসুমের হাতে। ১৪ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশে ৩২ লক্ষ বিয়ের অনুষ্ঠান রয়েছে। যা দু’চাকার গাড়ি বিক্রিতে ইন্ধন জোগাচ্ছে। বাড়ছে বৈদ্যুতিক গাড়ি (EV) বিক্রিও। পাশাপাশি যন্ত্রাংশের জোগান বৃদ্ধি পাওয়ায় গতি এসেছে যাত্রিগাড়ির বিক্রিতে।

আশঙ্কা কোথায়

অদূর ভবিষ্যতের ব্যবসা নিয়ে ফাডার (FADA) বক্তব্য, রিজ়ার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) ক্রেতা আস্থা সূচকের বিভিন্ন মাপকাঠি পুনরুজ্জীবনের ইঙ্গিত দিচ্ছে। নতুন ফসল বাজারে উঠলে কৃষকের হাতে নগদ বাড়বে। তখন গ্রামেও গাড়ির চাহিদা বাড়তে পারে। বহু গাড়ি সংস্থা আগামী দিনে দাম বাড়াবে বলে এখন কম দামি গাড়িতে ছাড় দিচ্ছে। যার সুযোগ নিতে পারেন ক্রেতারা। তবে একই সঙ্গে ফাডা মনে করিয়ে দিয়েছে, গত মে থেকে রিজ়ার্ভ ব্যাঙ্ক মোট ২২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে। ফলে গাড়ি কেনার খরচও বাড়ছে। বিশেষ করে যা কম দামি যাত্রিবাহী ও দু’চাকার গাড়ির প্রতি আগ্রহে ধাক্কা দিতে পারে। চিনের লকডাউনে ফের সেমিকনডাক্টরের মতো জরুরি যন্ত্রাংশের জোগান ধাক্কা খাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সব মিলিয়ে আশায় থাকলেও সতর্ক দৃষ্টি রাখছে ফাডা।

আরও পড়ুন: আপনি কি প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? নতুন কার্ড পেতে কী ভাবে আবেদন জানাবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.