১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট, বাড়তে পারে কিসান সম্মান নিধির অনুদান!

farmer

আগামী এপ্রিল মাসে লোকসভা নির্বাচন। যে কারণে, ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবে কেন্দ্রীয় সরকার। স্বাভাবিক ভাবেই ভোটের কথা মাথায় রেখেই বাজেটে উদারহস্ত হতে দেখা যাবে অর্থমন্ত্রীকে। তবে আগামী অর্থবছরে করণীয় বেশ কিছু উন্নয়নের রূপরেখাও এই বাজেটে জায়গা পেতে চলেছে।

সূত্রের মতে, এ বারের বাজেটে প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার অধীনে কৃষকদের বার্ষিক দেওয়া ৬ হাজার টাকার অনুদানের পরিমাণ বাড়াতে পারে কেন্দ্র। এই বৃদ্ধি ২ হাজার টাকা পর্যন্ত হতে পারে। এর পাশাপাশি কৃষকদের জন্য স্বাস্থ্য ও জীবন বিমার মতো সুবিধা দেওয়ার ঘোষণাও করা হতে পারে।

কিসান সম্মান নিধি হল একটি কেন্দ্রীয় প্রকল্প, যা কৃষকদের আর্থিক চাহিদা মেটাতে ফেব্রুয়ারি ২০১৯-এ চালু করা হয়েছিল। কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিক সাহায্যের জন্য বছরে ৬ হাজার টাকা দেয়। এই প্রকল্পে যোগ্য সুবিধাভোগী কৃষক পরিবারগুলিকে ২ হাজার টাকার তিনটি সমান কিস্তিতে বছরে ৬ হাজার টাকা আর্থিক সুবিধা দেওয়া হয়।

 ২০১৯- এর ২৪ ফেব্রুয়ারি এই প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফে শুরু করা হয়। প্রতি চার মাস অন্তর কিস্তির টাকা সরাসরি পাঠানো হয় প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

ওয়াকিবহাল মহলের মতে, বাজেট বক্তৃতার প্রতিটি অধ্যায়ে, এমনকি ছত্রে ছত্রে উঠে আসবে রাজনৈতিক বার্তা। তাতে সব থেকে বেশি করে থাকবে গ্রাম, গরিব এবং প্রান্তজনের কথা। লোকসভা ভোটের আগে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের মতো রাজ্য জয় পেয়েছে বিজেপি। তিনটি বড় রাজ্যে জয়ের ধারাবাহিকতা বজায় রাখাতে সেখানকার লোকসভা আসনগুলিকে নিশ্চিত করার চেষ্টা করা হবে।

আরও পড়ুন: এক মাসে দু’বার! ফিক্সড ডিপোজিটে আবারও সুদের হার বাড়াল পিএনবি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.