লকডাউন সত্ত্বেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল ভারত পেট্রোলিয়ামের

বাংলাbiz ডেস্ক: করোনাভাইরাস জনিত পরিস্থিতিতে সার্বিক ভাবে চলছে অর্থনৈতিক মন্দা। কিন্তু তারই মাঝে মুনাফা বাড়ল ভারত পেট্রোলিয়ামের।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বৃহস্পতিবার জানাল, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে তাদের একত্রীভূত নিট মুনাফার পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২১.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওই সময়ে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ২,১৮৭.৭৪ কোটি টাকা। গত বছরের একই সময়ে নিট মুনাফার পরিমাণ ছিল ১,৭৯৯.৫৯ কোটি টাকা।

তবে নিট মুনাফা বাড়লেও সংস্থার কাজকর্ম থেকে রাজস্ব আয় অনেকটাই কম হয়েছে। উল্লেখিত ত্রৈমাসিকে এই খাতে আয় হয়েছে ৫০,৯০৯.২৪ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ৪১.০৯ শতাংশ কম।গত বছরের একই সময়ে কাজকর্ম থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৮৬,৪১২.৮৭ কোটি টাকা।

একটি বিবৃতিতে সংস্থা জানিয়েছে, লকডাউনের কারণে পেট্রোলিয়াম পণ্যের চাহিদা অনেকটাই কমে যায়। ফলে কাজকর্মে মন্দা দেখা দেয়। শোধনাগারগুলির কাজও অনেকটাই মন্থর হয়ে যায়।

তবে অর্থনৈতিক কাজকর্ম ধীরে ধীরে পুনরায় চালু হয়েছে। তাই শোধনাগারগুলির কাজ স্বাভাবিক হবে এবং উত্তরোত্তর বাড়বে। ফলে রাজস্ব আয়ের পরিমাণ বৃদ্ধির প্রত্যাশা করছে সংস্থা।

গত মার্চ মাসের শেষ দিকে করোনাভাইরাস অতিমারির জেরে দেশব্যাপী লকডাউন জারি হয়। তার পর থেকেই জ্বালানি তেলের চাহিদা তলানিতে গিয়ে ঠেকে। চরম প্রভাব দেখা যায় এপ্রিলে। ওই মাসে তেলের চাহিদায় ৪৫ শতাংশ অবনমন ধরা পড়ে। তবে মে এবং জুন মাসে কড়াকড়ি শিথিল হওয়ার সঙ্গেই চাহিদায় উন্নতি ঘটে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.