চতুর্থ ত্রৈমাসিকে আইসিআইসিআই ব্যাঙ্কের মুনাফা বাড়ল ২৬১ শতাংশ!

এই সময়ে ব্যাঙ্কের নিট মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ৪,৪০২ কোটি টাকা। কী কারণে এই প্রবল মুনাফা বৃদ্ধি?

বিবি ডেস্ক: আইসিআইসিআই ব্যাঙ্ক ২০২০-২১ অর্থবছরের চতুর্থ তথা শেষ ত্রৈমাসিকে গত বছরের একই সময়ের তুলনায় নিট মুনাফা অর্জন করেছে ২৬১ শতাংশ। এই সময়ে ব্যাঙ্কের নিট মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ৪,৪০২ কোটি টাকা। জানা গিয়েছে,ব্যাঙ্কের সুদ বাবদ আয়ের উল্লেখযোগ্য বৃদ্ধি এবং অন্যান্য খাতে ব্যয় হ্রাসের কারণে নিট মুনাফায় এই উল্লেখযোগ্য বৃদ্ধি রেকর্ড করা হয়েছে।

সুদ বাবদ আয়ে বৃদ্ধি

গত অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকের তুলনায় অপারেটিং মুনাফায় ১৫.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা এই মেয়াদে বেড়ে দাঁড়িয়েছে ৮৫৪০ কোটি টাকা। এই সময়ের মধ্যে সুদের আয়ও আগের সময়ের তুলনায় ৫.২৪ শতাংশ বেড়েছে।

গত বছরের একই সময়ের তুলনায় যা বেড়ে হয়েছে ১০,৪৩১ কোটি টাকা। এই সময়ের মধ্যে, ব্যাঙ্কের প্রভিশন হ্রাস পেয়েছে এবং এটি কমেছে ২,৮৮৮ কোটি টাকা। তবে কোভিডের বিধানের আওতায় মার্চ ত্রৈমাসিকে ব্যাঙ্ক ১,০০০ কোটি টাকারও বেশি আয় করেছে। ২০২১ সালের মার্চের মধ্যে, প্রভিশন কভারেজ অনুপাত ৭৭.৭ শতাংশ পৌঁছেছে।

এনপিএ হ্রাস

২০২১ সালের মার্চ মাসে ব্যাঙ্কের এনপিএ (অনুৎপাদক সম্পদ) হ্রাস পেয়ে ঠেকেছে ৪.৯৬ শতাংশে। যা ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত ৫.৫৩ শতাংশ ছিল। একই ভাবে নেট এনপিএগুলিও ১.৪৪ শতাংশ থেকে নেমে ১.১৪ শতাংশে দাঁড়িয়েছে।

আইসিআইসিআই ব্যাঙ্কের এগজিকিউটিভ ডিরেক্টর সন্দীপ বাত্রা জানিয়েছেন, “ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক এবং ইন্সটাবিজ এবং ট্রেড অনলাইনের মতো ডিজিটাল প্ল্যাটফর্মের সুবিধা অর্জন করে ব্যবসার বৃদ্ধি প্রবল ঘটেছে।”

আরও পড়তে পারেন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আমেরিকা, পৌঁছাল ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.