করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আমেরিকা, পৌঁছাল ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর

করোনা সংকট মোকাবিলায় ভারতের পাশে বিশ্বের বিভিন্ন দেশ। দেখে নিন কারা কী দিচ্ছে?

বিবি ডেস্ক: ভারতে ক্রমবর্ধমান করোনা সংকটের মধ্যে বিশ্বের অনেক দেশ থেকে সহায়তা আসতে শুরু করেছে। সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরশাহি থেকে ট্যাঙ্কার পৌঁছাচ্ছে। একই সঙ্গে ফ্রান্স, রাশিয়া এবং সৌদি আরবের পরে এখন আমেরিকাও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

ভারতের আর্জি অনুযায়ী কোভিড ভ্যাকসিন তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর মধ্যেই সোমবার জো বাইডেন প্রশাসন ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠাল ভারতে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয় ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলির চাহিদা পূরণের পাশাপাশি ডায়াগনস্টিক কিট, পিপিই কিট এবং ভেন্টিলেটর সরবরাহের ঘোষণা করেছে। সোমবার এয়ার ইন্ডিয়ার একটি বিমানে আমেরিকা থেকে ৩১৮ অক্সিজেন কনসেন্ট্রেটের নিউইয়র্ক থেকে নয়াদিল্লিতে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। একই সময়ে, ৫০০ বাইপেপ মেশিন এবং ২৫০টি অক্সিজেন কনসেন্ট্রেটর গত রাতে সিঙ্গাপুর থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে মুম্বই পৌঁছেছিল।

সোমবার দুবাই থেকে ভারতীয় বিমানবাহিনীর সি১৭ বিমান একটি অক্সিজেন ট্যাঙ্কার ভারতে নিয়ে আসে। এ দিকে, ভারতে করোনা সংকটের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি নিয়ে তীব্র সমালোচনার ২৪ ঘণ্টার মধ্যেই ওয়াশিংটন দ্রুত তৎপরতা দেখিয়েছে। ২৫ এপ্রিল ভারতের এবং আমেরিকার জাতীয় সুরক্ষা উপদেষ্টাদের মধ্যে ফোনে কথোপকথনের পরে আমেরিকা যুক্তরাষ্ট্র ভারতের জন্য সম্ভাব্য সমস্ত রকমের সহযোগিতার আশ্বাস দিয়েছে।

অন্যদিকে আমেরিকার পাশাপাশি সাহায্যের বার্তা দিয়েছে ব্রিটেনও। অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটর-সহ বিভিন্ন জীবনদায়ী সরঞ্জাম পাঠাবে তারা। সংখ্যায় ৬০০-র বেশি সেই সব যন্ত্রপাতি বেশ কয়েক দফায় পৌঁছতে চলেছে ভারতে। 

ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানিও ভারতকে চিকিৎসা সরঞ্জাম এবং অক্সিজেন উৎপাদনকারী সরঞ্জাম পাঠিয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে। গত রবিবার সরকারি ভাবে বিবৃতি দিয়ে ভারতের পাশে থাকার বার্তা দেওয়া হয়েছে। লড়াইয়ে সর্বতো ভাবে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে তারা।

আরও পড়তে পারেন: Covid Vaccine: কোন রাজ্যগুলি বিনামূল্যে ভ্যাকসিনের ঘোষণা করেছে, জানুন বিস্তারিত

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.