চিন থেকে কোভিড-সম্পর্কিত পণ্য আমদানিতে গতি বাড়াল ভারত, উল্টো পদক্ষেপ বেজিংয়ের!

ভারত অক্সিজেন কনসেন্ট্রেটর, অক্সিমিটারের মতো চিকিৎসা সরঞ্জাম আমদানি বাড়াতেই ১৫ দিনের জন্য কার্গো বিমান বন্ধ করে দিল সিচুয়ান এয়ারলাইন্স!

বিবি ডেস্ক: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এমন পরিস্থিতিতে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে চিন থেকে চিকিৎসা সরঞ্জাম আমদানিতে গতি বাড়াল ভারতের শুল্ক দফতর। বিশেষত, কোভিড-১৯ রোগীর চিকিৎসা অথবা পর্যবেক্ষণে ব্যবহৃত সরঞ্জামগুলির আমদানির পথ মসৃণ করা হয়েছে।

কোন কোন সরঞ্জাম?

আমদানিকারকরা জানিয়েছেন, অক্সিজেন কনসেন্ট্রেটর, অক্সিমিটার, ভেন্টিলেটর, পিপিই কিট এবং থার্মোমিটারের মতো সরঞ্জামগুলিকে অগ্রাধিকার এবং জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হচ্ছে।

তবে চিন থেকে আমদানিকৃত নন-মেডিক্যাল ডিভাইসগুলির ছাড়পত্র পেতে সময় লাগছে। চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনার পরে গত বছর থেকেই এ ধরনের ঘটনা দেখা গিয়েছে।

উল্টো পদক্ষেপ চিনের!

এক দিকে যখন চিন থেকে চিকিৎসা সরঞ্জাম আমদানির বিষয়টি তরান্বিত করছে ভারত, তখন উল্টো পদক্ষেপ নিয়েছে চিন। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চিনের সরকারি সিচুয়ান এয়ারলাইন্স ১৫ দিনের জন্য ভারতে যাওয়ার সমস্ত পণ্যবাহী উড়ান স্থগিত করেছে।

বেসরকারি আমদানিকারকরা চিন থেকে অক্সিজেন কনসেন্ট্রেটর, অক্সিমিটার আমদানি বাড়িয়ে দেওয়ার পরেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ভারতে মহামারি পরিস্থিতির আকস্মিক পরিবর্তনের ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিনের তরফে জানানো হয়েছে, মহামারি পরিস্থিতিতে তারা ভারতের পাশেই রয়েছে। গত ২৩ এপ্রিল চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছিলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে ভারতের পাশে রয়েছেন চিনারা। তাঁরা এ ব্যাপারে ভারতকে সর্বতো ভাবে সহযোগিতা করতেও প্রস্তুত।

তবে এর পরে পণ্যবাহী বিমান চলাচল স্থগিত করার সিদ্ধান্তে ভারতীয় আমদানিকারকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

আরও পড়তে পারেন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আমেরিকা, পৌঁছাল ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.