লকডাউনের পর থেকে প্রতি ঘণ্টায় মুকেশ অম্বানি আয় করেছেন ৯০ কোটি টাকা

Mukesh Ambani
মুকেশ অম্বানি

বাংলাbiz ডেস্ক: মার্চে লকডাউন শুরু হওয়ার পর থেকে ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ অম্বানি প্রতি ঘণ্টায় ৯০ কোটি টাকা আয় করেছেন। এই তথ্য জানা গেল আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২০ থেকে।

ওই রিপোর্টে বলা হয়েছে, মুকেশ অম্বানির সম্পদের পরিমাণ ছিল ২ লক্ষ ৭৭ হাজার ৭০০ কোটি টাকা। তা বেড়ে হয়েছে ৬ লক্ষ ৫৮ হাজার ৪০০ কোটি টাকা।

বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকার প্রথম পাঁচে রয়েছে মুকেশের নাম। এমনকি ওই তালিকায় তাঁর পরে যে পাঁচ জন রয়েছেন, তাঁদের মিলিত সম্পদের পরিমাণও মুকেশের সম্পদের থেকে কম।

এই নিয়ে পর পর ন’ বছর ধনীতম ভারতীয়র শিরোপা ছিনিয়ে নিয়েছেন মুকেশ। একই সঙ্গে শেষ ১২ মাসে নিজের সম্পদকে ৭৩ শতাংশ বাড়িয়ে নিয়ে এশিয়ার সব থেকে ধনী এবং বিশ্বের চতুর্থতম ধনী ব্যক্তির মুকুট এখন তাঁরই মাথায়।

সম্পদ সমীক্ষক সংস্থা হুরুন জানিয়েছে, ২০১৩ সালে বিলিওনেয়ার লিস্ট চালু করার সময় ভারতে বিলিওনেয়ারের (ডলারে) সংখ্যা ছিল ১৭৯ জন। সেই সংখ্যাই আজ বেড়ে দাঁড়িয়েছে ৮২৮-এ। মাত্র পাঁচ বছরের মধ্যে ভারতে হাজার কোটির সম্পদের মালিকের সংখ্যা প্রায় তিন গুণ বেড়েছে।

এই সমস্ত কোটি-কোটিপতির মিলিত সম্পদের পরিমাণ প্রায় ৮২ হাজার ৩০০ কোটি ডলার, যা ভারতের জিডিপির এক তৃতীয়াংশ। আবার পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং ভূটানের সম্মিলিত জিডিপির থেকেও বেশি!

পাঁচ ধনীতম ভারতীয়

১. মুকেশ অম্বানি: ৬ লক্ষ ৫৮ হাজার ৪০০ কোটি

২. এসপি হিন্দুজা এবং তাঁর তিন ভাই: ১ লক্ষ ৪৩ হাজার ৭০০ কোটি

৩. এইচসিএল প্রতিষ্ঠাতা শিব নাদর: ১ লক্ষ ৪১ হাজার ৪০০ কোটি

৪. গৌতম আদানি এবং পরিবার: ১ লক্ষ ৩৮ হাজার ২৩ কোটি

৫. আজিম প্রেমজি: ৫৫ হাজার ৩৫১ কোটি

*বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত পরিসংখ্যান। পরিমাণ টাকায়।

বাংলাbiz-এ আরও পড়তে পারেন

১ অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫, নির্দেশিকা জারি হতে পারে বুধবারের মধ্যেই

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.