আগামী মার্চের মধ্যেই ভারত পেট্রোলিয়াম বেসরকারি হাতে যেতে পারে

বাংলাbiz ডেস্ক: রাষ্ট্রায়ত্ত ভারত পেট্রোলিয়ামের (বিপিসিএল) বেসরকারিকরণ প্রক্রিয়া আগামী মার্চের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা করা যায়। কোম্পানির এক শীর্ষ আধিকারিককে উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স এই খবর দিয়েছে।

ওই আধিকারিক জানিয়েছেন, কোম্পানি ২০২১ আর্থিক বছরে মূলধনী খাতে খরচের লক্ষ্যমাত্রা ৮ হাজার কোটি টাকা রেখেছে। আগের বছরে এই খাতে খরচ হয়েছিল সাড়ে ১২ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: লকডাউন সত্ত্বেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল ভারত পেট্রোলিয়ামের

এখনও পর্যন্ত চলতি আগস্টে যা বিক্রি হয়েছে, তা গত আগস্টের এই সময়ের বিক্রির ৯০ শতাংশ। বিপিসিএল ২০২১ আর্থিক বছরে ১ হাজারেরও বেশি ফুয়েল স্টেশন চালু করার পরিকল্পনা করেছে বলে ওই আধিকারিক জানান।

বেসরকারিকরণের পথে চলা ভারত পেট্রোলিয়াম বৃহস্পতিবার যে হিসাব প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, জুনে যে ত্রৈমাসিক শেষ হয়েছে, সেই সময়ে তাদের নিট মুনাফার পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। ওই  সময়ে রিফাইনিং মার্জিন ও জ্বালানি বিক্রির পরিমাণ কমে যাওয়ায় যে ক্ষতি হয়েছে তাকে ছাপিয়ে গিয়েছে ইনভেন্টরি বিক্রিবাবদ লাভ।

কোম্পানি জানিয়েছে, এপ্রিল-জুন ত্রৈমাসিকে স্ট্যান্ডআলোন নিট মুনাফার পরিমাণ ২০৭৬.১৭ কোটি টাকা। এক বছর আগে এর পরিমাণ ছিল ১০৭৫.১২ কোটি টাকা।

কোম্পানি ওই সময়ে এক ব্যারেল অপরিশোধিত তেল থেকে জ্বালানি করতে আয় করেছে ০.৩৯ মার্কিন ডলার। গত বছর এই সময়ে এক ব্যারেলের ক্ষেত্রে গ্রস রিফাইনিং মার্জিন (জিআরএম) ছিল ২.৮১ মার্কিন ডলার।        

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.