দু’চাকার গাড়িতে জিএসটি কমানোর দাবি, সস্তা হবে বাইক-স্কুটি

bike

মোটরবাইক, স্কুটির মতো দু’চাকার গাড়িও জিএসটি তালিকায় ‘বিলাসবহুল পণ্য’ বিভাগের অন্তর্ভুক্ত। লক্ষ লক্ষ মানুষের নিত্যদিনের নির্ভরশীল এই বাহন চাপানো রয়েছে ২৮ শতাংশ জিএসটি। সাধারণকে স্বস্তি দিতে দু’চাকার গাড়ির উপর ১০ শতাংশ জিএসটি ছাড়ের দাবি তুলেছে অটোমোবাইল ডিলাররা।

ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে, এই সময়োপযোগী এবং সিদ্ধান্তমূলক হস্তক্ষেপটি দু’চাকার গাড়িকে শুধুমাত্র আরও সাশ্রয়ী করবে না, পাশাপাশি চাহিদা পুনরুজ্জীবিত করতে এবং এমন একটি শিল্পকে পুনরুজ্জীবিত করতেও সাহায্য করবেষ এমনিতে গত কয়েক বছরে বিক্রির হার উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।

শিল্প সংস্থাটি বলেছে, তারা অর্থমন্ত্রী, জিএসটি কাউন্সিলের চেয়ারম্যান, সমস্ত জিএসটি কাউন্সিল সদস্য, ভারী শিল্প মন্ত্রক (অটোমোবাইল সেক্টরের তত্ত্বাবধায়ক) এবং সড়ক পরিবহণ ও জাতীয়সড়ক মন্ত্রকের কাছে এই মর্মে আবেদন জানিয়েছে।

এপএডিএ-ক প্রেসিডেন্ট মনীশ রাজ সিংহানিয়া এক বিবৃতিতে বলেছেন, “কোভিড-১৯ মহামারি পরবর্তী প্রভাবগুলির সঙ্গে লড়ছে এই শিল্প। রয়েছে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং কঠোর নির্গমন নিয়ম। ফলে জিএসটি হার কমানো হলে এই শিল্প যেমন অক্সিজেন পাবে, তেমনই স্বস্তি পাবেন ক্রেতারা”।

কর কমানোর অর্থ শিল্পকে একটি অত্যন্ত প্রয়োজনীয় উৎসাহ দেওয়া। যা পরোক্ষ ভাবে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে সাহায্য করবে এবং ভারতের সামগ্রিক অর্থনৈতিক বৃদ্ধিকে ত্বরান্বিত করবে বলে মনে করেন তিনি। ভারতের জনসংখ্যার একটি বড় অংশকে সাশ্রয়ী মূল্যের গতিশীলতা প্রদানে দু’চাকার গাড়ি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে গ্রামীণ এলাকায় যেখানে গণপরিবহণ নগণ্য।

আরও পড়ুন: SBI কার্ডের ২৫ বছর! বড়ো ব্র্যান্ডগুলিতে আকর্ষণীয় অফার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.