এসবিআই-এর নিট মুনাফা বাড়ল ৮৩ শতাংশ, শেয়ার হোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা

sbi

চলতি বছরের মার্চ মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে ১৬,৬৯৪.৫ কোটি টাকার নিট মুনাফা করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। গত বছরের একই ত্রৈমাসিকে ৯,১১৩.৫ কোটি টাকার থেকে যা ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার ব্যাঙ্ক জানিয়েছে, ২০২৩ আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে নিট সুদের আয় (NII) আগের বছরের একই সময়ে ৩১,১৯৭ কোটি থেকে ২৯.৫ শতাংশ বেড়ে হয়েছে ৪০,৩৯২ কোটি টাকা। অন্য দিকে, ব্যাঙ্কের ঘরোয়া নিট সুদের মার্জিন (NIM) আগের বছরের তুলনায় ৪৪ বিপিএস বৃদ্ধি পেয়ে ৩.৮৪ শতাংশ হয়েছে৷

এ ছাড়া গ্রস এনপিএ অনুপাত ৩৬বেসিস পয়েন্ট কমে ৩.১৪ শতাংশ থেকে ২.৭৮ শতাংশ হয়েছে এবং নিট এনপিএ অনুপাতও ১০ বিপিএস কমে ০.৭৭ শতাংশ থেকে ০.৬৭ শতাংশ হয়েছে। ব্যাঙ্ক আরও জানিয়েছে, ২০২৩ আর্থিক বছরে এসবিআই-এর নিট মুনাফা ৫০,০০০ কোটি টাকা অতিক্রম করেছে। আগের বছরের তুলনায় যা ৫৮.৫৮ শতাংশ বেড়ে হয়েছে ৫০,২৩২ কোটি টাকা।

শেয়ার হোল্ডারদের জন্যও সুখবর শুনিয়েছে ব্যাঙ্ক। ২০২৩ আর্থিক বছরের জন্য প্রতি ইক্যুইটি শেয়ারে ১১ টাকা ৩০ পয়সা ডিভিডেন্ডের সুপারিশ করেছে ব্যাঙ্কের বোর্ড। আগামী ১৪ জুন এই লভ্যাংশ দেওয়া হবে শেয়ার হোল্ডারদের।

উল্লেখযোগ্য ভাবে, বৃহস্পতিবার শেয়ার বাজারে পতন ঘটেছে এসবিআই-এর। গতকাল যেখানে বন্ধ হয়েছিল ৫৮৬.৩০ টাকায়, এ দিন তা নেমেছে ৫৭৬.৩৫ টাকায়।

আরও পড়ুন: SBI কার্ডের ২৫ বছর! বড়ো ব্র্যান্ডগুলিতে আকর্ষণীয় অফার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.