টেলিকম দুনিয়ার ভোলবদল! পুজোতেই দেশে শুরু হচ্ছে ৫জি পরিষেবা

5g service

বিবি ডেস্ক: ১ অক্টোবর দেশে ৫জি (5G) পরিষেবার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ‘ন্যাশনাল ব্রডব্যান্ড মিশনে’র তরফে এমনটাই জানানো হয়েছে। ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’ (IMC)-এ অত্যাধুনিক এই টেলিকম পরিষেবার সূচনা হবে প্রধানমন্ত্রী হাত। প্রগতি ময়দানে শুরু হওয়া ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’ চলবে ৪ অক্টোবর পর্যন্ত।

অপেক্ষার অবসান!

বিগত কয়েকদিন ধরেই এই আলোচনাই চলছিল নেটদুনিয়ায়। তবে নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি। এ বার সেই জল্পনার অবসান ঘটল। এ দিন মিশনের তরফে টুইটারে লেখা হয়েছে, “ভারতের ডিজিটাল রূপান্তর এবং সংযোগকে নতুন উচ্চতায় নিয়ে গিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫জি পরিষেবাগুলি চালু করবেন। এশিয়ার বৃহত্তম প্রযুক্তি প্রদর্শনী ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে এই পরিষেবার সূচনা করবেন প্রধানমন্ত্রী”।

৫জি স্পেকট্রাম নিলাম শেষ হয়েছিল আগস্টে। মোট ৭২ হাজার ৯৮ মেগাহার্ৎজের স্পেকট্রাম নিলামে তোলা হয়েছিল। ৪০ রাউন্ড নিলামের পর স্পেকট্রাম বন্টনের প্রক্রিয়াটি শেষ হয়। টেলিকম পরিষেবা সরবরাহকারী (TSP) ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, আদানি ডেটা নেটওয়ার্কস, এবং ভোডাফোন আইডিয়া সাম্প্রতিক নিলামে স্পেকট্রামের বরাত জিতেছে। ইতিমধ্যেই পরিষেবা প্রদানকারীদের কাছে স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার জারি করা হয়েছে। এর মানে হল পরিষেবা প্রদানকারীরা প্রস্তুত হয়ে গেলে পরিষেবাটি চালু করতে পারে।

টেলিকম দুনিয়ার ভোলবদল

গত সপ্তাহে কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, স্বল্প সময়ের মধ্যে দেশে ৫জি টেলিকম পরিষেবা সূচনার লক্ষ্য নিয়েছে কেন্দ্র। দেশের ৮০ শতাংশ এলাকাকে এর আওতায় নিয়ে আসার লক্ষ্য নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, ৫জি পরিষেবা চালু হলে ভারতের টেলিকম দুনিয়ার ভোলবদলে যাবে। দেশবাসীর কাজকর্ম অনেক বেশি সহজ হয়ে যাবে।

বিশেষজ্ঞদের মতে, ৫জি পরিষেবার ফলে ভারতের সুবিধা হবে অনেক। মোবাইল নেটওয়ার্ক অপারেটরের প্রতিনিধিত্বকারী একটি গ্লোবাল ইন্ডাস্ট্রি সংস্থার সাম্প্রতিক রিপোর্টে দেখা গিয়েছে, ২০২৩ থেকে ২০৪০ সালের মধ্যে ৫ জি পরিষেবার জন্য ভারতীয় অর্থনীতিতে ৩৬ লক্ষ কোটি টাকার (৪৫৫ বিলিয়ন ডলার) লাভ হতে পারে।

অন্য দিকে, ধারণা করা হচ্ছে, ডেটা ডাউনলোডের গতি বাড়বে ১০ গুণ! স্পেকট্রাম এফিসিয়েন্সি হবে ৩ গুণ বেশি। কিন্তু তার জন্য গ্রাহকের গাঁট থেকে খসবে মোটা অঙ্কের টাকা।

আরও পড়ুন: উৎসবের মরশুমে মারুতির নতুন গাড়ি, লঞ্চের আগেই জমজমাট বুকিং

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.