আরও কমল সোনার দাম, বিনিয়োগের কি এটাই সেরা সময়?

gold

বিবি ডেস্ক: পুজোর আগে আবার কমল সোনার দাম (Gold Price)। গত ছ’মাসের মধ্যে এখনই সবচেয়ে কম দাম এই মূল্যবান হলুদ ধাতুর। কিন্তু এটাই কি সোনায় বিনিয়োগের (Investment in Gold) সেরা সময়? উৎসবের মরসুমে সোনার চাহিদা বাড়লে কি বাড়তে পারে সোনার দাম?

দাম কতটা কম

মার্কিন মুলুকে ফেডারেল রিজার্ভ (Federal Reserve) সুদ বাড়িয়ে দেওয়ায় তার সরাসরি প্রভাব পড়েছে ভারতের বাজারে। ধস নেমেছে শেয়ার বাজারে। দাম কমেছে সোনার। টাকার তুলনায় বেড়েছে ডলারের দামও। তা হলে কি এটাই সোনায় বিনিয়োগের সেরা সময়? না কি আরও কমতে পারে দাম? মে মাসে অক্ষয় তৃতীয়ার সময় সোনার দাম অনেকটাই বেশি ছিল। কিন্তু সেই সময়ও সোনার বিক্রিতে ২০ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছিল। অক্ষয় তৃতীয়ার সময় সোনা কেনা অনেকেই শুভ বলে মনে করেন। সেই সময় সোনার ১০ গ্রামের দাম ছিল ৪৮ হাজার টাকা। গয়না বানানোর ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম শনিবার ছিল ৪৮ হাজার টাকা।

দাম কমতে পারে আরও

এপ্রিল মাসে সোনার দাম ৪৮৪০ ০ টাকায় পৌঁছে গিয়েছিল। ২০২২ সালে যা ছিল সব থেকে বেশি। ডলারের দাম যদি একই ভাবে বৃদ্ধি পেতে থাকে তা হলে সোনার দাম ৪৪৯০০ টাকায় পৌঁছে যেতে পারে বলে মনে করা হচ্ছে। দেশে এখন চলছে উৎসবের মরসুম (Festive Season)। আগামী মাস থেকে শুরু হবে বিয়ের মরসুম। বর্তমানে সোনার দাম কম হওয়ার ফলে এখন থেকেই বিয়ের গয়না তৈরি করার অ্যাডভান্স বুকিং শুরু হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে ধীরে ধীরে এই বুকিং আরও বাড়তে পারে। তবে চাহিদা বাড়লেও ১০ গ্রাম সোনার দাম ৫০০ টাকার বেশি বাড়বে না বলেই মনে করা হচ্ছে।

তা হলে কি এখনই বিনিয়োগ

ডলারের দামের সঙ্গে সোনার দামের আরও পরিবর্তন হবে বলেই মনে করা হচ্ছে। তবে এই অবস্থায় এখন সোনা কিনলেও লাভবান হওয়ারই সম্ভাবনা।

আরও পড়ুন: টেলিকম দুনিয়ার ভোলবদল! পুজোতেই দেশে শুরু হচ্ছে ৫জি পরিষেবা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.