ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে পরামর্শ দিল IMF

ওয়েবডেস্ক : ক্রমশ নিম্নগামী ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে আরও বৃহত্তর পরিকাঠামোগত সংস্কারের পরামর্শ দিল ইন্টারন্যাশানল মনিটারি ফান্ড (IMF)। রাজনৈতিক উদ্দেশ্যপূরণের আকঙ্ক্ষা বাদ দিয়ে জোর দিতে হবে রাজস্ব ঘাটতিপূরণে। বার্তা অআন্তর্জাতিক অর্থসংস্থার।

IMF-এর দ্বিবার্ষিক বিশ্ব অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি (World Economic Outlook)-তে এই পরামর্শ দেওয়া হয়েছে। এর প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের সংস্থার মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেন, বাণিজিক ব্যাঙ্কগুলি ব্যালান্স সিটে সাফাই অভিযান চালাতে হবে। আর্থিক বৃদ্ধিতে যেগুলি ‘নেগেটিভ’ প্রভাব ফেলে সেগুলি থেকে অর্থনীতিতে যথাসম্ভব দূরে রাখতে হবে।

তিনি বলেন, বাজারে গতি আনতে সম্প্রতি কর্পোরেট ট্যাক্স কমানো হয়েছে, কিন্তু এর ফলে যে রাজস্ব ঘাটতি হবে তা কেমন করে সামাল দেওয়া হবে সে ব্যাপারে কোনো ঘোষণা করা হয়নি। কিন্তু ভারতের রাজস্ব ঘাটতিকে নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ।

গীতা গোপীনাথ বলেন, বিশ্ব জুড়েই অর্থিক নিম্নগমন শুরু হয়েছে। ২০০৮ সালের পর এই নিম্নগতি কপালে ভাঁজ ফেলার মতো। ভূ-রাজনৈতিক উত্তেজনা প্রভাব ফেলেছে বাণিজ্যেয়। এর প্রভাব পড়েছ দেশগুলির অর্থনীতিতে। চিন-মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজিক উত্তেজনা  ধারাবাহিক ভাবে বিশ্ব জিডিপিতে প্রভাব ফেলছে। এর জন্য ২০২০ সালের মধ্যে বিশ্ব জিডিপিতে ০.০৮ শতাংশ কমতে পারে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.